হজ করতে পারবেন না ৬৫-ঊর্ধ্বরা

আইএনবি ডেস্ক: সৌদি আরব সরকার আসন্ন পবিত্র হজে ১০ লাখ ধর্মপ্রাণ মুসল্লিকে হজের অনুমতি দিয়েছে। তবে বয়স হতে হবে ৬৫ বছরের নিচে। সেই সঙ্গে নেওয়া থাকতে হবে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমোদিত করোনার টিকা। গতকাল শনিবার সৌদি প্রেস এজেন্সি এ তথ্য নিশ্চিত করেছে।

করোনা মহামারীর কারণে গত দুবছরে সীমিতসংখ্যক ব্যক্তিকে হজ পালনের সুযোগ দেওয়া হয়েছিল। গত বছরও সাড়ে ৫৮ হাজারের কিছু বেশি মুসল্লিকে হজের অনুমতি দেয় সৌদি সরকার। আর এবার সব মিলিয়ে ১০ লাখ মুসল্লি হজ পালন করতে পারবেন বলে জানিয়েছে সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

করোনা মহামারী পরিস্থিতির উন্নতি হওয়ার কারণেই এমন সিদ্ধান্ত নিয়েছে দেশটি। তবে হজযাত্রীদের জন্য কিছু শর্তও বেঁধে দেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে- হজযাত্রীদের বয়স ৬৫ বছরের নিচে হতে হবে এবং করোনা টিকার ডোজ সম্পন্ন করতে হবে। সৌদির বাইরে থেকে আসা মুসল্লিদের ৭২ ঘণ্টার মধ্যে পিসিআর টেস্টের নেগেটিভ সনদ দেখাতে হবে।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে আরও বলা হয়েছে, সর্বোচ্চসংখ্যক হজযাত্রীকে হজ পালন ও মসজিদে নববী পরিদর্শনের সুযোগ দিতে আগ্রহী সৌদি সরকার। একই সঙ্গে তাদের স্বাস্থ্য ও নিরাপত্তার বিষয়টিও গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে বলে জানায় মন্ত্রণালয়।

আইএনবি/বিভূঁইয়া