রাশিয়া থেকে সুখোই-৩৫ যুদ্ধবিমান কিনছে ইরান

আন্তর্জাতিক ডেস্ক: সুখোই-৩৫ (এসইউ-৩৫) যুদ্ধবিমান রাশিয়া থেকে কিনতে যাচ্ছে ইরান। ইরানের সম্প্রচার মাধ্যম রাশিয়ার সঙ্গে চুক্তির বিষয়টি নিশ্চিত না করলেও ইরান ক্রয় চূড়ান্ত করেছে বলে দাবি করেছে।

শনিবার ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, রাশিয়ার কাছ থেকে ইরান উন্নত এসইউ-৩৫ যুদ্ধবিমান কেনার জন্য একটি চুক্তিতে পৌঁছেছে।

নিউইয়র্কে জাতিসংঘে নিযুক্ত ইরানের মিশনকে উদ্ধৃত করে সম্প্রচার মাধ্যম আইআরআইবি জানিয়েছে, সুখোই-৩৫ যুদ্ধবিমান ইরানের কাছে প্রযুক্তিগতভাবে গ্রহণযোগ্য এবং ইরান এই যুদ্ধবিমান কেনার জন্য একটি চুক্তি চূড়ান্ত করেছে।

ওই প্রতিবেদনে চুক্তির বিষয়ে রাশিয়ার কোনো কর্তৃপক্ষের বক্তব্যের মাধ্যমে নিশ্চিত করা হয়নি। তবে গণমাধ্যম আইআরআইবি জানিয়েছে, ইরান আরও কয়েকটি দেশ থেকে সামরিক বিমান কেনার বিষয়ে কথাবার্তা বলছে।

ইউক্রেনে যুদ্ধ নিয়ে পশ্চিমা চাপের মুখে ইরানের সঙ্গে সম্পর্ক ঘনিষ্ঠ করার ওপর জোর দিয়েছে রাশিয়া। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত জুলাইয়ে তেহরানে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনির সাথে দেখা করেন।

ইরান রাশিয়ায় ড্রোন পাঠানোর কথা স্বীকার করে বলেছে, গত বছর ইউক্রেনে মস্কোর আগ্রাসনের আগে এগুলো পাঠানো হয়েছিল। মস্কো অস্বীকার করেছে যে, রুশ বাহিনী ইউক্রেনে ইরান-নির্মিত ড্রোন ব্যবহার করছে। যদিও অনেক ইরানি ড্রোন ইউক্রেনে গুলি করে ভূপাতিত করা হয়েছে এবং ভূপাতিত ড্রোনের অংশবিশেষ উদ্ধারের দাবি করেছে ইউক্রেন।

ইরানের বিমান বাহিনীর মাত্র কয়েক ডজন আক্রমণ যুদ্ধবিমান (স্ট্রাইক এয়ারক্রাফ্ট) রয়েছে। সেগুলো ১৯৭৯ সালে রাশিয়া এবং যুক্তরাষ্ট্রের পুরাতন মডেলের। ২০১৮ সালে ইরান জানিয়েছিল, নিজস্ব প্রযুক্তিতে তারা যুদ্ধবিমান তৈরি করবে।
সূত্র: জেরুজালেম পোস্ট

 

আই্নবে/বিভূঁইয়া