ভিসানীতি আমাদেরও আছে, সবাইকে ভিসা দেই না: পরিকল্পনামন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, আমাদেরও নিজস্ব ভিসানীতি আছে, সবাইকে আমরা ভিসা দেই না। যারা একাত্তরে নৃশংসতা করেছে তাদের ভিসা দেওয়া হয় না। সে কারণে মার্কিন ভীসানীতির বিষয়টি ঠাণ্ডা মাথায় বিবেচনারও আহ্বান জানান তিনি।

বুধবার (২১ জুন) রাজধানীর একটি হোটেলে উপকূলীয় এলাকায় খাদ্য ও পুষ্টি নিরাপত্তা বিষয়ক এক সেমিনারে এ কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রের ভিসা না দিলে না দিক। প্রতিদিনই তো অ্যাম্বাসিতে কয়েক হাজার মানুষ ভিসার আবেদন করে। সেখানে অনেকেই ভিসা পায় না। আর যারা নির্বাচন হতে দেবে না বলে, আগুন দেবে বলে- তাদের যদি ভিসা না দেয়, তাহলে এটা ভালো।

ইউরোপীয় ইউনিয়নকে বন্ধু উল্লেখ করে মন্ত্রী বলেন, তারা আমাদের কর্তা নয়। যুক্তরাজ্য, ফ্রান্স, ভারতে সবাই ভোট করে না, তবে কেউ বলতে পারে না ভোট হতে দেবো না। পুড়িয়ে ফেলবো, নির্বাচনে আসতে দেবো না, এ কথা বলার অধিকার আছে কারও? এসব অবৈধ কথা। খেলতে গেলে খেলার নিয়ম আছে। ফিফা নিয়ম তৈরি করেছে। আমাদের এখানেও রেফারি হিসেবে নির্বাচন কমিশন আছে।

উন্নত গণতন্ত্র বিষয়টিকে ‘সাবজেক্টিভ ম্যাটার’ উল্লেখ করে এমএ মান্নান বলেন, গণতন্ত্র মাপার কোনো পদ্ধতি নেই। আপনি বলতে পারবেন না এখানে ৮০ শতাংশ বা ৯০ শতাংশ গণতন্ত্র আছে।

‘রাতের ভোটের’ কোনো প্রমাণ নেই দাবি করে মন্ত্রী বলেন, শুধু প্রেসক্লাবের সামনেই এসব বলা হয়। আমাদের বন্ধু রাজনীতিকরা শুধু অভিযোগ করেন। পারলে প্রমাণ দেন।

এনএ/জেডএ