বন্ধ পরমাণু পরীক্ষাকেন্দ্র চালু করছে উত্তর কোরিয়া!

আর্ন্তজাতিক ডেস্ক: কিমের প্রশাসন ২০১৮ সালে রীতিমতো বিদেশি সংবাদমাধ্যমের উপস্থিতিতে পাঙ্গিয়ে-রি পরমাণু পরীক্ষাকেন্দ্র বন্ধ করার কথা ঘোষণা করেছিল । কিন্তু সম্প্রতি সেখানেই ফের নির্মাণকাজ শুরু হয়েছে বলে উপগ্রহ চিত্রে ধরা পড়েছে।

গত কয়েক সপ্তাহে একাধিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। যার সমালোচনায় সরব হয়েছে আমেরিকা, জাপান ও দক্ষিণ কোরিয়ার মতো দেশ।

এবার কিম জং উনের দেশ তাদের একটি বন্ধ করে দেওয়া পরমাণু পরীক্ষাকেন্দ্র ফের চালু করার প্রক্রিয়া শুরু করেছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার সংবাদমাধ্যম। দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনীর দেওয়া বিবৃতি উদ্ধৃত করে দেশের সংবাদমাধ্যম জানিয়েছে, খুব সম্প্রতি উপগ্রহচিত্রে সেই ছবি ধরা পড়েছে।

২০১৮ সালে রীতিমতো বিদেশি সংবাদমাধ্যমের উপস্থিতিতে পাঙ্গিয়ে-রি পরমাণু পরীক্ষাকেন্দ্র বন্ধ করার কথা ঘোষণা করেছিল কিম প্রশাসন। কিন্তু সম্প্রতি সেখানেই ফের নির্মাণকাজ শুরু হয়েছে বলে উপগ্রহ চিত্রে ধরা পড়েছে। দক্ষিণ কোরিয়ার আশঙ্কা, খুব শিগগিরই পরমাণু বোমার পরীক্ষা করতে চলেছে পিয়ংইয়ং। ২০১৭ সালের পর থেকে ওই পরীক্ষাকেন্দ্রে আর কোনো পরমাণু বোমা পরীক্ষা করেনি উত্তর কোরিয়া। কিন্তু আমেরিকার সঙ্গে পরমাণু নিরস্ত্রীকরণ আলোচনা থমকে থাকায় তারা যেকোনো সময় পরমাণু কর্মসূচি চালু করতে পারে বলে আশঙ্কা জানিয়েছে সিউল।

উত্তর কোরিয়ার উত্তর-পূর্বে পর্বতঘেরা এলাকায় পাঙ্গিয়ে-রি পরমাণু পরীক্ষা কেন্দ্রটি অবস্থিত। মূল চীনা ভূ-খণ্ড থেকে এলাকাটি প্রায় ১০০ কিলোমিটার দূরে। এর আগে ২০০৬, ২০০৯, ২০১৩, ২০১৬ এর জানুয়ারি ও সেপ্টেম্বর এবং ২০১৭ সাল মিলিয়ে মোট ছ’বার পরমাণু বোমা পরীক্ষা করেছে পিয়ংইয়ং। ওই পরীক্ষাকেন্দ্রে ঢোকার মূল তিনটি সুড়ঙ্গপথ ২০১৮ সালে বিদেশি সংবাদমাধ্যমের সামনে বন্ধ করে দিয়েছিল উত্তর কোরিয়া সরকার। কিন্তু পরমাণু বিশেষজ্ঞদের দাবি, তারপরও গোপনে পরমাণু কর্মসূচি চালিয়ে গেছে কিমের প্রশাসন। কারণ ওই পার্বত্য এলাকায় একাধিকবার ভূমিকম্প অনুভূত হয়েছে, যা প্রাকৃতিক কারণে নয় বলেই দাবি তাদের। এবার এই পরীক্ষাকেন্দ্রের আশপাশে নির্মাণকাজের ছবি দেখে ফের আশঙ্কার মেঘ ঘনিয়ে আসছে বলে দাবি করেছে দক্ষিণ কোরিয়া সরকার।

সূত্র: আনন্দবাজার

 

আইএনবি/বিভূঁইয়া