নবীনগরের শিবপুর পশুর হাটে স্বাস্থ্যবিধির বালাই নেই

ব্রাহ্মণবাড়িয়া (নবীনগর) প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে মহামারী আকারে ঝড়িয়ে পরা প্রাণঘাতী করোনার ভয়াবহ সংক্রমনের মধ্যে স্বাস্থ্যবিধি না মেনে পশু হাটে হাজার হাজার মানুষ ভিড় জমিয়েছেন।

উপজেলার শিবপুর মাঠে বৃহৎ এই গরুর হাটে ক্রেতা-বিক্রেতার ভরপুর থাকলেও অধিকাংশ ক্রেতা-বিক্রেতা সরকারী নির্দেশনা মোতাবেক স্বাস্থ্যবিধি মেনে চলতে দেখা যায়নি। এতে করে করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধির আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

শুক্রবার দুপুরে পশুর হাটে সরেজমিনে গিয়ে দেখা যায়, এ হাটে সামাজিক দূরত্ব বজায় রাখা তো দূরের কথা ক্রেতা-বিক্রেতা অনেকেরই মুখেই মাস্ক নেই। তাছাড়া বৃহৎ এই পশুর হাটে ছিলোনা পর্যাপ্ত হাত ধুয়ার ব্যবস্থা। অথচ উপজেলাতে প্রায় প্রতিদিনই জ্যামিতিক হারে বাড়ছে করোনা রোগীর সংখ্যা।

এমন পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি না মেনে হাটের আয়োজন করায় ক্ষোভ প্রকাশ করেছেন সচেতন মহল। তাদের দাবি, হাটে অন্তত পক্ষে প্রশাসনের কঠোর নজরদারি থাকা দরকার ছিল।

শিবপুর পশুর হাট ইজারাদারের লোকজন জানান, এতো মানুষের ভিড়ে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে হাটে নামানো কঠিন। তবে উপজেলা প্রশাসন থেকে যে নির্দেশনা দেওয়া আছে তা একটু পরপর মাইকে ঘোষনা করা হচ্ছে, যাতে সবাই মাস্ক পরে সামাজিক দূরত্ব বজায় রাখে।

এ বিষয়ে নবীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাসুম জানান- আমরা ইজারাদারকে স্বাস্থ্যবিধি মেনে হাট বসানোর নির্দেশ দিয়েছি, তারপরও ইজারাদার যদি এ বিষয়ে আন্তরিক না হয় আমরা এ বিষয়ে ইজারাদারের সাথে কথা বলে ব্যবস্থা নিবো।

আইএনবি/কাউছার/ বি.ভূঁইয়া