খেলা বিশ্বকাপের আগে নিউজিল্যান্ড দলে ফিরলেন ট্রেন্ট বোল্ট

স্পোর্টস ডেস্ক

নেই নিউজিল্যান্ড ক্রিকেটের (এনজেডসি) কেন্দ্রীয় চুক্তিতে। জাতীয় দলের হয়ে সবশেষ ম্যাচটি খেলেছিলেন গত নভেম্বরে। এবার বিশ্বকাপকে সামনে রেখে ট্রেন্ট বোল্টকে দলে ফেরালো নিউজিল্যান্ড। কিউইদের ইংল্যান্ড সফরের ওয়ানডে দলে ডাক পেয়েছেন অভিজ্ঞ এই পেসার।

গত টি-টোয়েন্টি বিশ্বকাপের পর নিউজিল্যান্ডের হয়ে কোনো সংস্করণে খেলেননি ট্রেন্ট বোল্ট। জাতীয় দলের হয়ে সবশেষ ওয়ানডে খেলেন গত সেপ্টেম্বরে। কিছুদিন আগে কিউই কোচ গ্যারি স্টেড বলেছিলেন, বাঁহাতি এই পেসারকে বিশ্বকাপ দলে চান তিনি। পরিকল্পনা মাফিক বিশ্বকাপ শুরুর দুই মাস আগে বোল্টকে দলে ফেরানো হলো। কেন্দ্রীয় চুক্তি থেকে সরে দাঁড়ানোর পর ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট নিয়ে ব্যস্ত ট্রেন্ট বোল্ট। সবশেষ যুক্তরাষ্ট্রের মেজর লীগ ক্রিকেটে খেলেন তিনি। সেখানে ৮ ম্যাচে ২২ উইকেট নিয়ে তিনিই ছিলেন সর্বোচ্চ উইকেট শিকারি।

দীর্ঘদেহী এই পেসার সবশেষ ওয়ানডে খেলেছেন গত বছরের এপ্রিলে। আন্তর্জাতিক ক্রিকেটে তাকে সবশেষ দেখা গেছে গত বছরের জুনে ইংল্যান্ড সফরে টেস্ট ম্যাচে। সেই সিরিজে চোট পেয়ে ৬ মাসের বেশি সময় মাঠের বাইরে থাকেন জেমিসন। পরে গত জানুয়ারিতে ঘরোয়া ক্রিকেটে ফেরেন ৬ ফুট ৮ ইঞ্চি উচ্চতার এই পেসার। তবে সীমিত ওভারের ঘরোয়া আসরে ৫ ম্যাচ খেলে ফেব্রুয়ারিতে ইংল্যান্ডের বিপক্ষে একটি প্রস্তুতি ম্যাচ খেলার পর পিঠের চোটে ছিটকে পড়েন তিনি। অস্ত্রোপচার এবং লম্বা পুনর্বাসন শেষে আরো একবার প্রত্যাবর্তন করলেন জেমিসন।

আইপিএলে পাওয়া চোটের কারণে দীর্ঘদিন ধরে মাঠের বাইরে রয়েছেন নিউজিল্যান্ডের নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসন। ম্যাচ না খেলেও ইংল্যান্ড সফরে থাকবেন তিনি। জাতীয় দলের সঙ্গে থেকে পুনর্বাসন করবেন। উইলিয়ামসনের অনুপস্থিতিতে ইংল্যান্ড সিরিজেও তাই কিউইদের নেতৃত্বে থাকবেন টম ল্যাথাম।

আগামী ৩০শে আগস্ট টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে শুরু হবে নিউজিল্যান্ডের ইংল্যান্ড সফর। সংক্ষিপ্ত সংস্করণের দল আগেই ঘোষণা করেছে সফরকারীরা। ৮ই সেপ্টেম্বর শুরু হবে চার ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে। সিরিজের বাকি তিন ম্যাচ যথাক্রমে ১০, ১২ এবং ১৫ই সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে।

নিউজিল্যান্ডের ওয়ানডে দল: টম ল্যাথাম (অধিনায়ক), ফিন অ্যালেন, ট্রেন্ট বোল্ট, লকি ফার্গুসন, ডেভন কনওয়ে, ম্যাট হেনরি, কাইল জেমিসন, অ্যাডাম মিলনে, ড্যারিল মিচেল, গ্লেন ফিলিপস, হেনরি নিকোলস, রাচিন রবীন্দ্র, মিচেল স্যান্টনার, টিম সাউদি এবং উইল ইয়ং।