খাবার খাওয়ার পর কত সময় হাঁটা উচিত?

স্বাস্থ্য ডেস্ক: অনেকে ভাত আর ঘুমকে জন্মগত অধিকার হিসেবেই ধরে নেন। অফিসে থাকলে দুপুরের খাবারের পর একটু বিশ্রাম নেওয়ার অভ্যাস অনেকেরই আছে। কিন্তু এই অভ্যাসে ক্ষতি হতে পারে। শরীরকে যত সচল রাখবেন, ততই সুস্থ থাকবেন। বিশেষজ্ঞরাও বলেন, শরীর সুস্থ রাখতে হাঁটাহাঁটির বিকল্প নেই। অনেকেই ফিট থাকতে সকাল-সন্ধ্যা দু’বেলা নিয়ম করে হাঁটেন।

কিন্তু পেট ভরে খাবার খাওয়ার পর অনেকেই বিশ্রামের উপায় খোঁজেন। তাতেই রোগের সম্ভাবনা বাড়ে। তাই খাবার খাওয়ার পর অন্তত ১০ মিনিট হাঁটা খুবই প্রয়োজন বলে জানিয়েছে বিশেষজ্ঞরা। আসুন জেনে নিই, খাবার খাওয়ার পর অন্তত ১০ মিনিট হাঁটলে কী কী উপকার পাওয়া যায় :

১) খাবার খাওয়ার পর হাঁটলে হজমশক্তি বাড়ে। ফলে অ্যাসিডিটির সমস্যা অনেক কম হয়।

২) খাওয়ার পরই বিশ্রাম নিলে শরীরে মেদ জমতে পারে। একটু হাঁটাচলা করে নিয়ে সেই সমস্যা খুব একটা হয় না।

৩) ক্যালোরি, কার্বোহাইড্রেটের মতো খাবার বার্ন করার জন্য হাঁটার কোনো বিকল্প নেই। এই মোক্ষম হাতিয়ারেই আপনার শরীরকে স্লিম রাখবে।

৪) সুগারের সমস্যা যাদের রয়েছে, তাদের ক্ষেত্রে খাওয়ার পর হাঁটার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। কারণ খাবারের পর রক্তে শর্করার পরিমাণ বেড়ে যায়। এমন পরিস্থিতিতে হেঁটে নিলে তা অনেকটাই কমে যায়।

তবে খাবারের পর পরই খুব জোরে হাঁটবেন না। এই সময়ের হাঁটা হবে অল্প গতিতে। রিল্যাক্স করে হাঁটবেন তাতেই উপকার পাবেন। অযথা বেশি পরিশ্রম শরীরের পক্ষে ভালো নয়। প্রথমেই ১০ মিনিট হাঁটার প্রয়োজন নেই। ৫ থেকে ৬ মিনিট হাঁটতে শুরু করুন। তারপর সময় বাড়াবেন।

আইএনবি/বিভূঁইয়া