কিউবা ৪০ বছর পর প্রধানমন্ত্রী পেল

আন্তর্জাতিক ডেস্ক: লাতিন আমেরিকার দেশ কিউবা দীর্ঘ ৪০ বছর পর প্রধানমন্ত্রী পেল । শনিবার (২১ ডিসেম্বর) দেশটির প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ কানেল দেশটির পর্যটক মন্ত্রী ম্যানুয়েল মারেরো ক্রুজকে প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত করেন। এর আগে দেশটির পার্লামেন্টে মারেরোর নিয়োগ অনুমোদিত হয়।

প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত হওয়ার পর দেশটির প্রেসিডেন্ট মারেরোর প্রশংসা করে বলেন, সে আমাদের পর্যটন শিল্পকে অনেক এগিয়ে নিয়েছে। আমি আশা করি ভবিষ্যতে সে আরও বিদেশি বিনিয়োগ আনতে পারবে। তার সততা, কাজের প্রতি ভালোবাসা ও কমিউনিস্ট পার্টির প্রতি আনুগত্য রয়েছে।

দেশটির রাষ্ট্রীয় পত্রিকা গ্রানমা জানিয়েছে, মারেরো একজন রাজনৈতিক ব্যক্তিত্ব যিনি পর্যটন শিল্প থেকে উঠে এসেছেন। এছাড়া দ্বীপবেষ্টিত দেশটির বৈদেশিক মুদ্রার অন্যতম প্রধান উত্স পর্যটন শিল্প। যা মারেরোর হাতে এগিয়ে গেছে।

এর আগে ১৯৭৬ সালে কিউবার বিপ্লবী নেতা ফিদেল কাস্ত্রো প্রধানমন্ত্রীর পদটি বাতিল করে দেন। কমিউনিস্ট পার্টি দ্বারা পরিচালিত দ্বীপ বেষ্টিত দেশটিতে এ বছরের শুরুর দিকে প্রধানমন্ত্রীর পদটি পুনঃস্থাপন করা হয়।

নবনিযুক্ত প্রধানমন্ত্রী মারেরো (৫৬) প্রেসিডেন্ট যেসব কাজ করবেন না সেগুলোর দায়িত্ব গ্রহণ করবেন।

দেশটির রাষ্ট্রীয় পরিচালিত অনলাইন নিউজ পোর্টাল আউটলেট চুবাডবেতে সাই জানিয়েছে, প্রশাসনিক কাজে প্রধানমন্ত্রী হবেন প্রেসিডেন্টের ডান হাত।

তবে সমালোচকরা বলছে, প্রধানমন্ত্রী পদে আসলেও তেমন কোন পরিবর্তন আসবে না কিউবাই। দেশটির সকল ক্ষমতা কিউবান কমিউনিস্ট পার্টি ও সামরিক বাহিনীর নিকটেই থাকবে।

মারেরোকে ২০০৪ সালে ফিদেল কাস্ত্রো পর্যটন মন্ত্রী হিসেবে নিযুক্ত করা হয়। এদিকে প্রধানমন্ত্রীর আসনে নিযুক্ত হওয়ার পর তিনি পর্যটন মন্ত্রণালয়ের দায়িত্বে থাকবেন কিনা তা এখনো জানা যায়নি।

আইএনবি/বিভূঁইয়া