ইউক্রেনে রুশ সেনাদের লাশের স্তূপ, সরাচ্ছে না কেউ!

আর্ন্তজাতিক ডেস্ক: কিয়েভ  দাবি করেছে ইউক্রেন যুদ্ধে ১৪ হাজারের বেশি রুশ সেনা নিহত হয়েছে  । অনেক সেনার মরদেহ বিভিন্ন স্থানে স্তূপ করে রাখা হয়েছে। রুশ সেনারা সহকর্মীদের সেই মরদেহ উদ্ধারে এগিয়ে আসছে না ।  

 

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় শনিবার (১৯ মার্চ) জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে এমনটা দাবি করেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

জেলেনস্কি বলেন, ‘বিশেষ করে যেসব জায়গায় বড় ধরনের যুদ্ধ হয়েছে, সেখানে রুশ সৈন্যদের মরদেহ আমাদের প্রতিরক্ষা লাইনে স্তূপ করা রয়েছে। কেউ এই মরদেহ উদ্ধার করছে না’।

এর আগে রুশ সেনাদের মরদেহ নিতে রেড ক্রসকে ডেকেছিল ইউক্রেন। যুদ্ধের শুরুর দিকে টেলিভিশনে দেওয়া এক ভাষণে এই আহ্বান জানান ইউক্রেনের ডেপুটি প্রধানমন্ত্রী ইরিনা ভেরেসচুক। তিনি বলেন, দখলদারদের হাজার হাজার মরদেহ ইউক্রেনে পড়ে আছে। মানবিক কারণে তাদের মরদেহ সরিয়ে নিতে হবে। তাই মরদেহগুলো রুশ ফেডারেশনে পৌঁছে দিতে রেড ক্রসের সহায়তা দরকার।

তবে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এই তথ্য যাচাই করতে পারেনি। প্রতিবেদনে বলা হয়, রুশ সেনাদের নিহতের বিষয়ে পশ্চিমা গোয়েন্দা সংস্থাগুলো জানিয়েছে ভিন্ন তথ্য। তাদের দাবি, যুদ্ধে রাশিয়ার প্রায় ৭ হাজার সেনা নিহত ও ১৪ থেকে ২১ হাজারের বেশি আহত হয়েছেন।

প্রসঙ্গত, ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর পর রোববার (২০ মার্চ) ২৫ দিনের মতো যুদ্ধ চলছে। রাশিয়ার হামলায় ইউক্রেন কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। এতে বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে।

 

আইএনবি/বিভূঁইয়া