রাকিব সরকারের পিএইচডি ডিগ্রি লাভ

13

আইএনবি ডেষ্ক: চলচ্চিত্র বিষয়ে গবেষণায় মো. রাকিবুল ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি পেয়েছেন। অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষের তত্ত্বাবধানে ‘সাহিত্যের চলচ্চিত্রায়ণ : বাংলাদেশ (১৯৫৬-১৯৮৫)’ (Cinematizetion of Literature : Bangladesh,1956-1985) শীর্ষক গবেষণাকর্মের জন্য তিনি এই ডিগ্রি লাভ করেন। ‘রাকিব সরকার’ নামে তিনি বিভিন্ন মাধ্যমে নিয়মিত গল্প, প্রবন্ধ ও চলচ্চিত্র বিষয়ক লেখালেখি করেন। তিনি দেশে-বিদেশে একাধিক সেমিনার ও ওয়ার্কশপে অংশগ্রহণ করেছেন এবং ফেলোশিপ অর্জন করেছেন।

ড. রাকিব চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে বিএ সম্মান ও এম এ ডিগ্রি লাভ করেছেন। ১৯৮২ সালের ৩০ ডিসেম্বর নরসিংদীর বেলাব উপজেলার ভাটের চর গ্রামে তার জন্ম হয়। তিনি মুক্তিযোদ্ধা মাহবুবুল হক ও লুৎফা হকের একমাত্র ছেলে।
ড. রাকিবের গবেষণাকর্মের থিসিস মূল্যায়ন কমিটির প্রধান ছিলেন কলকাতার রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের নাট্যবিভাগের অধ্যাপক ড. সৌমিত্র বসু।

গত ২৮ জানুয়ারি ২০২০ তারিখে অনুষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভার সিদ্ধান্তক্রমে তাঁকে পিএইচডি ডিগ্রি দেওয়া হয়।
ছাত্রজীবন থেকেই ড. রাকিব সাংবাদিকতা পেশা ও গবেষণাকর্মে যুক্ত ছিলেন। বর্তমানে তিনি প্রাইম ব্যাংক লিমিটেডে কর্মরত রয়েছেন।

আইএনবি/ এনএম