ঢাবির সব বর্ষের শিক্ষার্থীর জন্য ঢাবির হল খুলছে ১০ অক্টোবর

3

অন্তত এক ডোজ টিকা নেওয়ার শর্তে আগামী ১০ অক্টোবর সকাল আটটা থেকে নির্ধারিত নিয়ম অনুসরণ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সব বর্ষের শিক্ষার্থীরা হলে উঠতে পারবেন। আর ১৬ অক্টোবর থেকে সব বিভাগ-ইনস্টিটিউটের সব বর্ষের শ্রেণি কার্যক্রম (ক্লাস-পরীক্ষা) শুরু হবে৷

মঙ্গলবার (৫ অক্টোবর) সন্ধ্যায় প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির এক জরুরি সভায় এই সিদ্ধান্ত হয়।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. আকরাম হোসেন ঢাকা টাইমসকে বলেন, অন্তত এক ডোজ টিকা নেওয়ার শর্তে সব বর্ষের শিক্ষার্থীরা আগামী ১০ তারিখে সকাল আটটা থেকে হলে প্রবেশ করতে পারবে। তখন থেকে সবার জন্য হল উন্মুক্ত থাকবে। পূজার ছুটি আছে এর মাঝে। পূজার ছুটির পরে বিভাগগুলো তাদের মতো করে পরীক্ষা বা ক্লাস শুরু করবে।

এর আগে মঙ্গলবার (৫ অক্টোবর) সকাল আটটা থেকে স্নাতক চতুর্থ বর্ষ ও স্নাতকোত্তরের শিক্ষার্থীরা টিকার প্রমাণস্বরূপ টিকা কার্ড দেখিয়ে হলে প্রবেশ করেন। শুরু থেকেই সব বর্ষের শিক্ষার্থীদের হলে উঠানোর ব্যাপারে দাবি থাকলেও আজ তা বাস্তবায়নের সিদ্ধান্ত হলো।

এদিকে মঙ্গলবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের বিজয় একাত্তর হল পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। তিনি জানান, করোনা সংক্রমণের হার কমে যাওয়া, শিক্ষার্থীদের টিকা গ্রহণের হার বেড়ে যাওয়া, বিভিন্ন বিভাগে সশরীরে পরীক্ষা হওয়ায় স্নাতক প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বর্ষের শিক্ষার্থীদের জন্য হলে ওঠানোর ব্যবস্থা নেওয়া হবে আগামী এক সপ্তাহের মধ্যেই।

হল পরিদর্শন শেষে উপাচার্য বলেন, শিক্ষক, শিক্ষার্থী সবার মধ্যে আজকে প্রাণচাঞ্চল্য ফিরে এসেছে। সব স্থবিরতার অবসান ঘটেছে। আজকে যেন ঈদের দিনের মতো মনে হচ্ছে। যত দ্রুত সম্ভব আমরা বাকি শিক্ষার্থীদেরও হলে ওঠানোর ব্যবস্থা করে দেব। আজকের কর্মসূচি পরবর্তী কর্মসূচি বাস্তবায়নে অনুপ্রেরণা দেবে।