ইউক্রেন ভোটের জন্য ঘরে ঘরে সেনারা

2

আন্তর্জাতিক ডেস্ক:রাশিয়া ও মস্কো সমর্থিত বাহিনীর নিয়ন্ত্রণে থাকা ইউক্রেনের ৪ প্রদেশে শুক্রবার (২৩ সেপ্টেম্বর) রাশিয়ায় যোগ দেওয়ার বিষয়ে গণভোট শুরু হয়েছে। ইউক্রেনীয়রা রিপোর্ট করেছে, রুশ সশস্ত্র সেনারা রাশিয়ায় যোগদানের বিষয়ে স্ব-শৈলী ‘গণভোটের’ জন্য ভোট সংগ্রহ করতে স্বাধীন প্রজাতন্ত্র লুহানস্ক ও ডোনেটস্কসহ দক্ষিণ খেরসন ও জাপোরিজিয়া প্রদেশে ঘরে ঘরে যাচ্ছে। খবর বিবিসির।

এনেরহোডারের এক নারী বিবিসিকে জানান, ভোট সংগ্রহ করতে আসা সেনাকে মৌখিকভাবে উত্তর দিতে হয় এবং সেনা ওই উত্তরটি শিটে চিহ্নিত করে রাখে। দক্ষিণ খেরসনে, রাশিয়ান রক্ষীরা জনগণের ভোট সংগ্রহের জন্য শহরের মাঝখানে একটি ব্যালট বাক্স নিয়ে দাঁড়িয়ে আছে।

অন্যদিকে, রুশ রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, নিরাপত্তার জন্য ঘর থেকে ভোট সংগ্রহ করা হচ্ছে। কর্তৃপক্ষ প্রথম ৪ দিন ভোটারদের দরজায় দরজায় গিয়ে ভোট সংগ্রহ করবে। শুধুমাত্র শেষদিন ভোটকেন্দ্রগুলো খোলা থাকবে।

মেলিটোপোলের একজন নারী বিবিসিকে জানায়, দুইজন স্থানীয় সহযোগী দুইজন রাশিয়ান সেনার সঙ্গে তার বাবা-মায়ের স্বাক্ষর করার জন্য একটি ব্যালট দিতে ফ্ল্যাটে এসেছিলেন। তার বাবা রাশিয়ায় যোগ দেওয়ার জন্য ‘না’ দিয়েছিলেন। তার মা কাছাকাছি দাঁড়িয়ে জিজ্ঞাসা করেছিলেন ‘না’ দেওয়ার জন্য কী হবে। সেনারা বলেছে, ‘কিছু না’। পুরো পরিবারের জন্য একটি করে ব্যালট ছিল।

আইএনবি/বিভূঁইয়া