অস্ট্রেলিয়ায় পথে চীনা গুপ্তচর জাহাজ

2

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের সঙ্গে হতে যাওয়া বড় সামরিক মহড়ার আগে অস্ট্রেলিয়ার উপকূলে পৌঁছেছে একটি চীনা গুপ্তচর জাহাজ। এটি চীনের পাঠানো দ্বিতীয় গুপ্তচর জাহাজ। স্কাই নিউজ এ তথ্য নিশ্চিত করেছে। অস্ট্রেলিয়ার পূর্ব উপকূলে সলোমন সাগর হয়ে পিপলস লিবারেশন আর্মির গোয়েন্দা জাহাজটি হাইওয়্যাংসিং পৌঁছেছে।

অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা মন্ত্রী পিটার ডটন বলেছেন, যুক্তরাষ্ট্র এবং অস্ট্রেলিয়ার যৌথ সামরিক মহড়া ” অভিভাবক সাবের “(তাবিসমান সাবের) শুরু হতে চলেছে। এর আগে একটি বৃহত্তর নজরদারি প্রচেষ্টার অংশ হিসাবে জাহাজটি পর্যবেক্ষণের জন্য পাঠানো হয়েছে।

মিঃ ডটন বলেন, জাহাজটি তার আগের প্রজন্মের জাহাজের মতো ট্রানজিট চলাকালীন আইন লঙ্ঘন না করে কাজ চালিয়ে যাবে। “স্কাই নিউজকে তিনি বলেছিলেন,” ওই জাহাজটির প্রতিরক্ষা এই মহড়ার জাহাজগুলির উপস্থিতি পর্যবেক্ষণ করতে থাকবে।

এটি এডিএফ সামরিক মহড়ার জন্য আন্তর্জাতিক আগ্রহের জন্য পরিকল্পনা করেছে এবং অংশগ্রহণকারী বাহিনীর তথ্য সুরক্ষা রক্ষার পদক্ষেপ নিয়েছে বলে বোঝা যায়। মার্কিন সেনাবাহিনীর সঙ্গে যৌথ অনুশীলনগুলি ঐতিহাসিকভাবে চীনের আগ্রহকে আকর্ষণ করে। তবে এবারই প্রথমবারের মতো বেইজিংয় দুটি গোয়েন্দা জাহাজ মোতায়েন করেছে।
সূত্র: ডেইলি টেলিগ্রাফ।

আইএনবি/বিভূঁইয়া