বরগুনায় ইলিশ উৎসবের প্রস্তুতি চলছে

বরগুনা প্রতিনিধিঃ আগামী বুধবার (২অক্টোবর) দেশের বৃহত্তম ইলিশ উৎসব দিনব্যাপী উদযাপিত হতে যাচ্ছে। প্রথমবারের মতো দিনব্যাপী এ উৎসবে থাকছে ইলিশের বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনাসভা, ইলিশের ওপর প্রামাণ্যচিত্র প্রদর্শন, সাধারণ জ্ঞানের প্রতিযোগিতা, ইলিশ বিষয়ক নাটক, সংস্কৃতিক অনুষ্ঠান এবং স্বল্পমূল্যে ইলিশ কেনার সুযোগ ও রান্না করা ইলিশের বাহারি খাবার।

এ উপলক্ষ্যে জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ আজ মঙ্গলবার সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলন করেন । এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরগুনা ১ আসনের সংসদ সদস্য ও মৎস্য ও প্রাশী সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদিয় স্থায়ী কমিটির সভাপতি অ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ মো. জাহাঙ্গীর কবীরসহ জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ জানান, বরগুনার ইলিশকে বিশ্বব্যাপী পরিচিত করে তুলতে ও ইলিশের ভাণ্ডার হিসেবে খ্যাত বরগুনায় দেশি বিদেশি পর্যটককে ইকোট্যুরিজমে আকৃষ্ট করতে পাশাপাশি মৎস্যখাতের উৎপাদনশীলতা বৃদ্ধি, প্রজনন মৌসুমে মা ইলিশ ও জাটকা ইলিশ সংরক্ষণে জনসচেতনতা তৈরির লক্ষ্যে এ উৎসবের আয়োজন করা হয়েছে ।

আইএনবি/বিভূঁইয়া