১৭তম শিক্ষক নিবন্ধনে আবেদন ১১ লাখ ৭২ হাজার

আইএনবি নিউজ:গত বুধবার রাত ১২টা পর্যন্ত আবেদন করে ৭২ ঘন্টা পর্যন্ত ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় অংশ নিতে ১১ লাখ ৭২ হাজার প্রার্থী আবেদন ফি জমা দিয়েছেন। অর্থাৎ গত শনিবার রাত ১২টা পর্যন্ত প্রায় ১১ লাখ ৭২ হাজার প্রার্থী আবেদন ফি জমা দিয়েছেন। এসব প্রার্থী প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নিবেন।

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) সূত্রে জানা গেছে, ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার আবেদনের নির্ধারিত ফি ছিল ৩৫০ টাকা। সে হিসেবে ১১ লাখ ৭২ হাজার প্রার্থীর বিপরীতে ৪১ কোটি দুই লাখ টাকা জমা পড়ছে এনটিআরসিএর কোষাগারে। এর আগে ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় আবেদন করেছিল ১০ লাখ প্রার্থী, তখন এনটিআরসিএর আয় ছিল ৩৫ কোটিরও বেশি।

এনটিআরসিএর এক কর্মকর্তা জানান, শনিবার রাত ১২টা পর্যন্ত আবেদনকারী প্রার্থীরা ফি জমা দিয়ে আবেদন নিশ্চয়নের সুযোগ পেয়েছেন। রবিবার সকালে পাওয়া তথ্য অনুযায়ী ১১ লাখ ৭২ হাজারের বেশি প্রার্থী আবেদন করেছেন। তারা সবাই ফি জমা দিয়ে আবেদন নিশ্চয়ন করেছেন। তারা প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নেবেন।

জানা গেছে, গত মাসের ২৩ তারিখে ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। সেদিন বিকেল ৪টা থেকে আবেদন গ্রহণ শুরু হয়েছে। অনলাইনের মাধ্যমে প্রার্থীরা গত বুধবার রাত ১২টা পর্যন্ত আবেদন করতে পেরেছেন। আর শনিবার রাত ১২টা পর্যন্ত ফি জমা দিয়ে আবেদন নিশ্চয়নের সুযোগ পেয়েছেন।

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, আগামী ১৫ মে সকাল ৯টা থেকে ১০টায় স্কুল ও স্কুল পর্যায়-২ এর প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ওইদিন বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত কলেজ পর্যায়ের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার প্রবেশপত্র ওয়েবসাইটে আপলোড করে দেয়া হবে এবং মুঠোফোনের এসএমএস পাঠিয়ে প্রার্থীদের এ বিষয়ে জানানো হবে। প্রবেশপত্রে প্রিলিমিনারি পরীক্ষার ভেন্যু ও তারিখ উল্লেখ থাকবে।

আর, আগামী ৭ ও ৮ আগস্ট ১৭তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৭ আগস্ট সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত স্কুল পর্যায় ও স্কুল পর্যায়-২ এর পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৮ আগস্ট সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত কলেজ পর্যায়ের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রিলিমিনারী পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা লিখিত পরীক্ষায় অংশ নিতে পারবেন।
দ্যা ডেইলি ক্যাম্পাস

আইএনবি/বিভূঁইয়া