তিন বোর্ডের এইচএসসি পরীক্ষার তারিখ পরিবর্তন

নিজস্ব প্রতিবেদক

প্রাকৃতিক দুর্যোগের কারণে তিন শিক্ষা বোর্ডের চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা পেছানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ তিনটি বোর্ড হচ্ছে চট্টগ্রাম শিক্ষা বোর্ড, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড ও বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড।

আজ শুক্রবার (১১ আগস্ট) রাতেশুক্রবার (১১ আগস্ট) আন্তঃশিক্ষা বোর্ডের বরাত দিয়ে এমন তথ্য জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এই তিন বোর্ডের অধীন এইচএসসি ও সমমান পরীক্ষা আগামী ১৭ আগস্টের পরিবর্তে আগামী ২৭ আগস্ট থেকে শুরু হবে। অন্যান্য বোর্ডসমূহের পরীক্ষা যথারীতি আগামী ১৭ আগস্ট থেকে প্রকাশিত সময়সূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

এর আগে গত মঙ্গলবার বিকেলে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এইচএসসি ও সমমানের পরীক্ষা নিয়ে জাতীয় মনিটরিং ও আইন-শৃঙ্খলা কমিটির সভা শেষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছিলেন, আগামী ১৭ আগস্ট শুরু হচ্ছে ২০২৩ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা।

“এ বছর দেশের ১১টি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি ও সমমান পরীক্ষায় অংশ নেবে ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন শিক্ষার্থী। তাদের মধ্যে ছাত্র ৬ লাখ ৮৮ হাজার ৮৮৭ জন এবং ছাত্রী ৬ লাখ ৭০ হাজার ৪৫৫ জন। সারাদেশে মোট কেন্দ্র ২ হাজার ৬৫৮টি এবং মোট শিক্ষা প্রতিষ্ঠান ৯ হাজার ১৬৯টি। চলতি বছর সকল বিষয়ে পূর্ণনম্বর ও পূর্ণসময়ে পরীক্ষার্থীরা অংশ নেবে। তবে আইসিটিতে ১০০ নম্বরের পরিবর্তে ৭৫ নম্বরের পরীক্ষা হবে।”

তবে সম্প্রতি চট্টগ্রামসহ পাঁচ জেলায় সপ্তাহব্যাপী ভারী বর্ষণে সৃষ্ট বন্যার কারণে তিন শিক্ষা বোর্ডে পাবলিক এই পরীক্ষাটি পেছানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এদিকে, আজ দুপুরে চাঁদপুর শহরের লেডি প্রতিমা মিত্র বালিকা উচ্চ বিদ্যালয়ের সম্প্রসারিত একাডেমিক ভবনের উদ্বোধন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপের সময় এইচএসসি পরীক্ষা নিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, আমাদের সিদ্ধান্ত আছে, পরীক্ষার সময়ে যদি কোনো যায়গায় প্রাকৃতিক দুর্যোগের কারণে পরীক্ষা বন্ধ করতে হয়, সে স্থানে স্থানীয়ভাবে বন্ধ থাকবে। বাকী সারা দেশে পরীক্ষা চলবে।

ঢাকা শিক্ষাবোর্ডের একজন কর্মকর্তা জানান, সারাদেশে কারিগরি ও মাদ্রাসার পরীক্ষা নিয়ে একক বোর্ড হিসেবে নিয়ে থাকে কারিগরি ও মাদ্রাসা  বোর্ড। তাই দেশের যে কোন জায়গা পরীক্ষা নেওয়া সম্ভব না হলে এই দুই বোর্ড সারাদেশে পরীক্ষা স্থগিত করে থাকে। তবে সাধারণ ৯টি শিক্ষাবোর্ড নিজস্ব অঞ্চলের পরীক্ষা নেওয়ার কারণে অন্য এলাকার পরীক্ষা স্থগিতের প্রভাব ওসব বোর্ডে পড়ে না।

উল্লেখ, আগামী ১৭ আগস্ট শুরু হচ্ছে চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা। এবার পরীক্ষায় অংশগ্রহণ করবে ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন পরীক্ষার্থী। চলতি বছর সকল বিষয়ে পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে অনুষ্ঠিত হবে এইচএসসি পরীক্ষা। তবে আইসিটিতে ১০০ নম্বরের পরিবর্তে ৭৫ নম্বরের পরীক্ষা হবে।

এনএ/জেডআর