২৫ কেজি সোনা নিলামে তুলবে বাংলাদেশ ব্যাংক

আইএনবি ডেস্ক: নিলামের মাধ্যমে ২৫ কেজি সোনা বিক্রির উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল কার্যালয়। মোট ২৫ কেজি বা ২ হাজার ১৭০ ভরি সোনা বিক্রির প্রক্রিয়াটি চলতি মাসেই শুরু হবে। বিভিন্ন সময় আইন-শৃঙ্খলা বাহিনী ও সংস্থার অভিযানে আটক করা হয় এই সোনা। এর আগে ২০০৮ সালের জুলাই মাসে প্রায় ২২ কেজি সোনা নিলামে বিক্রি করেছিল বাংলাদেশ ব্যাংক।

সোনা বিক্রি করতে গত ৩ নভেম্বর দেশের চারটি জাতীয় পত্রিকায় বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে, যাতে ২৫ দশমিক ৩১ কেজি সোনা বিক্রি হবে বলে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, অনুমোদিত স্বর্ণ ব্যবসায়ী দরপত্র কিনতে পারবেন আগামী ১৪ থেকে ২০ নভেম্বর পর্যন্ত। তারপর আগ্রহীদের মধ্যে থেকে একটি তালিকা প্রকাশ করা হবে।

সোনা কতটুকু খাঁটি, তা পরীক্ষা-নিরীক্ষা করতে এক দিনের জন্য প্রদর্শনের ব্যবস্থা করা করবে। সেই দিনে আগ্রহীরা পরীক্ষক নিয়ে যাচাই করতে পারবেন। প্রদর্শনীতে যাচাই-বাছাই শেষে দর প্রস্তাব করবেন কিনতে আগ্রহীরা। প্রস্তাবিত দর যাচাই করে দেখবে বাংলাদেশ ব্যাংকের এ সংক্রান্ত মূল্যায়ন কমিটি। তার মধ্যে থেকে সর্বোচ্চ দরদাতা স্বর্ণ কিনতে পারবেন।

দেশের বাজারে ১৮ ক্যারেট সোনার প্রতি গ্রামের বর্তমান দাম ৬৫ হাজার টাকা। সেই হিসেবে ২৫ কেজি সোনার দাম হয় ১৬৩ কোটি টাকা। ২২ কিংবা ২১ ক্যারেটের সোনার দর এর চেয়ে বেশি।

আইএনবি/বিভূঁইয়া