স্পোটিফাই গান শোনার অ্যাপে হ্যাকারদের হানা

তথ্যপ্রযুক্তি ডেস্ক::হ্যাকাররা অনলাইন গান শোনার অ্যাপের মাধ্যমেই তথ্য লুটে নেওয়ার চেষ্টা করছে । অ্যাপের পাসওয়ার্ডও হ্যাক হচ্ছে। এমনই চাঞ্চল্যকর তথ্য সামনে এনেছে সুইডিস অ্যাপ স্পোটিফাই। তাদের প্রায় সাড়ে তিন লক্ষ ব্যবহারকারীর তথ্য ফাঁস হয়ে যেতে পারে বা হ্যাক হয়ে যেতে পারে, এমন আঁচ পেয়ে দ্রুত তাদের পাসওয়ার্ড পরিবর্তন করার পদক্ষেপ করেছে তারা।

একটি ব্লগস্পটে তাদের রিসার্চ টিম ভিপিএন মেন্টরের তরফে জানানো হয়েছে, ৩৮০ বিলিয়ন রেকর্ড পাশাপাশি লগ-ইন সংক্রান্ত তথ্য অসুরক্ষিত রয়েছে বলে জানা গিয়েছে। কোন ডেটাবেসের মাধ্যমে হ্যাকের চেষ্টা হচ্ছে বা কী ভাবেই বা হ্যাক করার চেষ্টা করছে ফ্রডস্টাররা, তা জানা যায়নি। তবে, টিমের তরফে জানানো হয়েছে অন্য কোনও প্ল্যাটফর্ম থেকে স্পোটিফাইর তথ্য চুরির চেষ্টা চলছে। যাঁদের পাসওয়ার্ড খুব দুর্বল বা খুব কমন, তাদেরই টার্গেট করছে হ্য়াকাররা।

যদিও স্পোটিফাইয়ের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে এ কথা জানানো হয়নি, তবে, গবেষকরা জানাচ্ছেন, এর সঙ্গে জড়িয়ে রয়েছেন প্রায় সাড়ে তিন লক্ষ ব্যবহারকারী। জুলাই মাসের শুরুতেই এই তথ্য হাতে এসেছিল সংস্থার, যার কয়েক দিনের মধ্যেই পদক্ষেপ করেছে তারা। গবেষকরা আরও জানিয়েছেন, শুধু লগ-ইন করার তথ্য বা পাসওয়ার্ডই নয়, স্পোটিফাইয়ের তথ্য হ্যাক করে ব্যবহারকারীদের ইমেল আইডি, দেশ বা ঠিকানা, ফোন নম্বর জোগাড় করছে হ্যাকাররা। যা কোনও অসাধু কাজে লাগাতে পারে বলে মনে করা হচ্ছে।

আইএনবি/বি.ভূঁইয়া