সাড়ে ৩০ হাজার মেট্টিক টন কয়লা নিয়ে মোংলা বন্দরে

বাগেরহাট প্রতিনিধি: সাড়ে ৩০ হাজার মেট্টিক টন কয়লা নিয়ে রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের জন্য মোংলা বন্দরে ভিড়েছে এম ভি বসুন্ধরা ম্যাজেস্টি চলছে খালাস ও পরিবহন।

বন্দরের পশুর চ্যানেলের হাড়বাড়ীয়ার-৮নম্বর এ্যাংকোরেজে ভিড়ে সোমবার (২৯ মে) রাত ৯টার দিকে ইন্দোনেশিয়া থেকে কয়লা নিয়ে আসা এ জাহাজটি। এরপর রাতেই শুরু হয় জাহাজ থেকে কয়লা খালাস ও পরিবহণের কাজ।

জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট ‘টগি শিপিং অ্যান্ড লজিস্টিক লিমিটিডে’র খুলনার সহকারী ব্যবস্থাপক খন্দকার রিয়াজুল হক জানান, ১৫ এপ্রিল বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এম ভি বসুন্ধরা ম্যাজেস্টি সাড়ে ৩০ হাজার মেট্টিক টন কয়লা নিয়ে ইন্দোনেশিয়া থেকে মোংলা বন্দরের উদ্দেশ্যে ছেড়ে আসে।

জাহাজটি সোমবার রাত ৯টার দিকে বন্দরের পশুর চ্যানেলের হাড়বাড়ীয়ার-৮নম্বর এ্যাংকোরেজে ভিড়ে। জাহাজটি ভিড়ার পর রাতেই কয়লা খালাসের কাজ শুরু হয়েছে বলে জানান তিনি।

তিনি জানান, খালাস করা এ কয়লা লাইটারেজে (নৌযান-কার্গো/কোস্টার) করে রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের জেটিতে নেওয়া হচ্ছে। এরপর বিদ্যুৎ কেন্দ্রের জেটির নিজস্ব গ্রাস্পের (কামড়ীকল) মাধ্যমে লাইটারেজ থেকে উত্তোলিত কয়লা স্বংক্রিয় বেল্টে করে তা মজুদ করা হচ্ছে গোডাউনে।

এছাড়া ১৬ মে ইন্দোনেশিয়া থেকে ৩০ হাজার মেট্টিক টন কয়লা নিয়ে মোংলা বন্দরে আসে এমভি বসুন্ধরা ইমপ্রেস।

 

আইএনবি/বিভূঁইয়া