শ্রীপুরে অবৈধ গ্যাস লাইনে বাড়ছে ঝুঁকি

শ্রীপুর প্রতিনিধি: গাজীপুরের শ্রীপুরে শতাধিক কিলোমিটার দীর্ঘ্য অবৈধ গ্যাস লাইন শনাক্ত করেছে তিতাস কর্তৃপক্ষ। যেখান থেকে হাজারও অবৈধ গ্যাস সংযোগ নিয়েছেন বিপুল সংখ্যক গ্রাহক।

বিশেষজ্ঞরা বলছেন, নিম্নমানের সামগ্রী ব্যবহার ও নিরাপত্তার বিষয় বিবেচনা না করেই এমন সঞ্চালন লাইন ব্যবহার করা হয়েছে এতে করেই বাড়ছে ঝুঁকি।

এদিকে ১৯ ফেব্রুয়ারি ঢাকা ময়মনসিংহ হাইওয়ে পাশে অবস্থিত মীর সিরামিক্সের পাশে অরক্ষিত গ্যাস থেকে আগুনের সূত্রপাত ঘটে কিন্তু চৌকস ফায়ার সার্ভিসের প্রচেস্টায় বড় ধরনের দুর্ঘটনা এড়ানো সম্ভব হয়েছে।

অনুসন্ধানে জানা যায়, সংযোগ বিচ্ছিন্ন করতে গিয়ে বিভিন্ন জায়গায় অভিযান চলে ঠিকই, কিন্তু যখন প্রকাশ্যে এমন সরবরাহ লাইন নির্মাণ করা হয় তখন স্থানীয় সরকার দলীয় নেতাদের কারনে কোনো ব্যবস্থা নিতে পারেনা প্রশাসন।

এবিষয়ে স্থানীয় বাসিন্দা কামাল হোসেন বলেন, সরকারকে শক্ত হাতেই তৈরি হওয়া মৃত্যুর ফাঁদগুলো বন্ধ করতে হবে।

তিতাসের কাজ করতো এমন কন্ট্রাকটররা অবৈধ সংযোগ দিয়ে গ্রাহকদের কাছ থেকে কোটি টাকা হাতিয়ে নিয়েছেন।সংযোগ দিতে গিয়ে মানা হয়নি কোনো নিরাপত্তার দিকও।এমন কথাই বলছিলেন পেট্রোবাংলার নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা।

গাজীপুর তিতাস গ্যাসের ব্যবস্থাপক প্রকৌশলী মো. এরশাদ মাহমুদ জানান, অবৈধ গ্যাস সংযোগের বিরুদ্ধে অভিযান চলমান রয়েছে। খুব শীঘ্রই এসব ঝুঁকিপূর্ণ সংযোগ বিচ্ছিন্ন করা হবে।

আইএনবি/বিভূঁইয়া