শীর্ষে উঠে এল ঢাকা

ক্রীড়া ডেস্ক: বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগে খুলনা টাইগার্সকে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষস্থানে উঠে এসেছে ঢাকা প্লাটুন। গতকাল খুলনাকে ১২ রানে হারায় তারা। ম্যাচটিতে প্রথমে ব্যাট করে ঢাকা ৪ উইকেট হারিয়ে করে ১৭২ রান। এই রান তাড়া করতে নেমে পুরো ২০ ওভার খেলে ৮ উইকেট হারিয়ে ১৬০ রান তোলে খুলনা।

মাশরাফির নেতৃত্বাধীন ঢাকা প্লাটুন এখন পর্যন্ত ৯ ম্যাচ খেলে ৬টিতে জয় পেয়েছে। আর বাকি ৩টি ম্যাচে হেরেছে। তাদের পয়েন্ট ১২। ঢাকা প্লাটুনের মতো রাজশাহী ও চট্টগ্রামও সমান ৯টি ম্যাচ খেলে ৬টিতে জয় পেয়ে ১২ পয়েন্ট সংগ্রহ করেছে। তবে রান রেটে এগিয়ে থাকায় শীর্ষস্থান দখল করেছে ঢাকা।

শুক্রবার টসে জিতে প্রথমে ঢাকাকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান খুলনার অধিনায়ক মুশফিকুর রহিম। ব্যাট করতে নেমে দলকে ৪১ রানের ওপেনিং পার্টনারশিপ এনে দেন দুই ওপেনার তামিম ইকবাল ও এনামুল হক বিজয়। তামিম ব্যক্তিগত ২৫ রানে বিদায় নিলে ব্যাট করতে নামেন মুমিনুল হক। তিনি আউট হওয়ার আগে করেন ৩৮ রান। ঢাকা তাদের দ্বিতীয় উইকেট হারায় ৫২ রানের মাথায়। এরপর তৃতীয় উইকেটটি তারা হারায় ৬৩ রানের মাথায়। ঢাকা দ্রুত কয়েকটি উইকেট হারিয়ে ফেলে চাপে পড়ে যায়। তবে সেই চাপ থেকে ঢাকাকে ১৭২ রানের বড় সংগ্রহ এনে দেয় আরিফুল হকের ৩০ বলে ৩৭ ও আসিফ আলীর ১৩ বলে ৩৯ রানের ঝড়ো ইনিংস। মূলত আসিফের ঝড়ো ইনিংসের সুবাদেই জয়টা পায় ঢাকা। নয়তো টপ অর্ডারের ব্যাটসম্যানরা যেভাবে রান তুলছিলেন তাতে করে ঢাকা হয়তো ১৭০ রান ছুঁতে পারত না। ম্যাচে খুলনার হয়ে সর্বোচ্চ ২ উইকেট তুলে নেন মোহাম্মদ আমির।

খুলনা এই টার্গেটে ব্যাট করতে নেমে প্রথমেই হোঁচট খায়। তারা প্রথম উইকেট হারিয়ে বসে ১১ রানের মাথায়। দ্বিতীয় উইকেটটি হারায় ২০ রানের মাথায়। এরপর দলীয় ৪৪ রান তুলতেই ৪ উইকেট হারিয়ে বসে তারা। এরপর দলের দায়িত্ব কাঁধে নেন অধিনায়ক মুশফিকুর রহিম। তিনি একাই দলের জন্য লড়াই করতে থাকেন। তিনি মাত্র ৩৩ বল খেলে করেন ৬৪ রান। তবে তার সেই প্রচেষ্টা ব্যর্থ হয়। কারণ তার পাশে থেকে আর কেউ সঙ্গ দিতে পারেনি। খুলনার হয়ে দ্বিতীয় সর্বোচ্চ রান আসে নাজিবুল্লাহ জাদরানের ব্যাট থেকে। তিনি রান আউট হয়ে সাজঘরে ফিরে যাওয়ার আগে করেন ৩১ রান। ম্যাচে ঢাকার হয়ে সর্বোচ্চ ৪ উইকেট তুলে নেন হাসান মাহমুদ। তার পেস আক্রমণেই মূলত লণ্ডভণ্ড হয়ে যায় খুলনার টপ অর্ডার। শেষ পর্যন্ত ৮ উইকেট হারিয়ে ১৬০ রান করতে সমর্থ হয় মুশফিকের দল।

আইএনবি/বিভূঁইয়া