শাওন ও সামছুল এমপির অবৈধ সম্পদ অনুসন্ধানে দুদক

আইএনবি নিউজ: ক্ষমতাসীন আওয়ামী লীগের দুজন সংসদ সদস্যের বিরুদ্ধে ক্যাসিনো সংশ্লিষ্টতার অভিযোগে অবৈধ সম্পদ অনুসন্ধানে নেমেছে দুদক। তারা হলেন জাতীয় সংসদের হুইপ ও চট্টগ্রাম ১২ সংসদ সদস্য সামশুল হক চৌধুরী ও ভোলা ৩ আসনের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী শাওন।

দুদক পরিচালক সৈয়দ ইকবাল হোসেনের নেতৃত্বে একটি দল তাদের সম্পদ অনুসন্ধান করবেন।

দুর্নীতি দমন কমিশন সূত্রে জানা যায়, দুদকের কাছে অভিযোগ রয়েছে চট্টগ্রাম আবাহনী ক্লাবের জুয়ার আসর থেতে কয়েক বছর ধরে বিপুল অবৈধ অর্থ উপার্জন করেছে জাতীয় সংসদের হুইপ ও চট্টগ্রাম ১২ আসনের সংসদ সদস্য শামসুল হক চৌধুরী। এ কারনে চট্টগ্রামে ক্যাসিনো ও জুয়া বিরোধী অভিযানে ক্ষোভ প্রকাশ করেন তিনি। এছাড়া তার বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের অভিযোগ রয়েছে।

এছাড়া তথ্য রয়েছে সরকারদলীয় এই সংসদ সদস্যের নামে বেনামে বিপুল পরিমান জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ রয়েছে। এসব অভিযোগের বিষয়ে তাদের জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে পারে। গত ১৮ সেপ্টেম্বর ক্যাসিনো অভিযান শুরুর পর ক্যাসিনো ব্যবসার সঙ্গে সংসদ সদস্য নুরুন্নবী শাওন জড়িত আছেন বলে অভিযোগ ওঠে। এই প্রেক্ষিতে শাওন ও তার স্ত্রী ফারজানা চৌধুরীর ব্যাংক হিসাব স্থগিত করেছে বাংলাদেশ ব্যাংক।

ক্যাসিনো ব্যবসার সঙ্গে জড়িত ৪৩ জনকে এরই মধ্যে চিহ্নিত করেছে দুদক। সেই লিস্টে এই দুই সরকারদলীয় এমপির নাম আছে। দুদকের একজন উচ্চ পদস্থ কর্মকর্তা জানান, ক্যাসিনো ব্যবসা করে অবৈধ সম্পদ অর্জনকারীরা কোন দল করেন বা কোন মতবাদে বিশ্বাসী, এটি তাদের কাছে মুখ্য নয়। এ ক্ষেত্রে দেখা হবে তাদের তফসিলভুক্ত অপরাধ।
(সূত্র: ভোরের কাগজ)

আইএনবি/বিভূঁইয়া