লেবার পার্টি হারলেও হারেননি টিউলিপ

আন্তর্জাতিক ডেস্ক: বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) সর্বশেষ পাঁচ বছরের মধ্যে যুক্তরাজ্যে তৃতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। স্থানীয় সময় সকাল থেকে রাত ১০ টা পর্যন্ত ভোট গ্রহণ চলে। আর শুক্রবার স্থানীয় সময় ভোর থেকে নির্বাচনের ফলাফল ঘোষণা করা শুরু হয়। ৬৫০ টি আসনের এই নির্বাচনে লড়েছেন প্রার্থীরা।

বাংলাদেশী বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি টিউলিপ রেজওয়ানা সিদ্দিক এ নির্বাচনে লেবার পার্টির হয়ে লন্ডনের হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্ন আসন থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। এ জয়ের ফলে টানা তৃতীয়বারের মত জয়ী হলেন তিনি।

শুক্রবার নির্বাচনের ফলাফলে দেখা যায়, ২৮ হাজার ৮০ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন টিউলিপ। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভের জনি লুক পেয়েছেন ১৩ হাজার ৮৯২ ভোট। এদিকে জয়ী হওয়ার পর তাৎক্ষণিকভাবে সবার প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন তিনি।

এর আগে ২০১৫ সালে এ আসন থেকে প্রথমবার পার্লামেন্ট সদস্য নির্বা‌চিত হন। ২০১৫ সালের নির্বাচ‌নে ২৩ হাজার ৯৭৭ ভোট পান তিনি। আর ২০১৭ সালের নির্বাচনে তিনি ৩৪ হাজার ৪৬৪ ভোট পেয়ে পুনঃনির্বাচিত হন।

টিউলিপ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মেয়ে শেখ রেহানা ও ড. শফিক সিদ্দিক দম্পতির দ্বিতীয় সন্তান। লন্ডনে জন্ম নেওয়া টিউলিপ মাত্র ১৬ বছর বয়সে লেবার পার্টির সদস্য হয়ে রাজনীতিতে যুক্ত হন। এমপি নির্বাচিত হওয়ার আগে টিউলিপ ক্যামডেনের কাউন্সিলর ছিলেন।

পারিবারিক পরিচয়, অন্যদিকে লন্ডনের তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ আসনে প্রার্থী হওয়ায় এবারের নির্বাচনেও আলোচনার কেন্দ্রে ছিলো টিউলিপ।

টিউলিপ জয়ের মুখ দেখলেও বিজয়ের মুখ দেখতে পারেনি তার দল লেবার পার্টি। নির্বাচনে শোচনীয়ভাবে হেরেছে দলটি। শেষ খবর পাওয়া পর্যন্ত লেবার পার্টি পেয়েছে ১৯১টি আসন। অন্যদিকে ৩৫৭টি আসন পেয়ে বিজয় ছিনিয়ে নিয়েছে বরিস জনসনের কনজারভেটিভ পার্টি।

আইএনবি/বিভূঁইয়া