রাঙ্গামাটিতে করোনা প্রতিরোধে মাঠে সেনাবাহিনী

রাঙ্গামাটি প্রতিনিধি: রাঙ্গামাটিতে করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে প্রশাসনের পাশাপাশি কঠোর অবস্থানে সেনাবাহিনী। তারা করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে জনসচেতনতা সৃষ্টির পাশাপাশি স্যানিটাইজার হ্যান্ডওয়াশ ড্রাম স্থাপন, মাস্ক, স্যানিটাইজার সামগ্রি বিতরণসহ হোম কোয়ারেন্টিনে থাকা বিদেশ ফেরত লোকজনকে ফলমুল বিতরণ করছেন।

বৃহস্পতিবার সকালে রাঙ্গামাটি রিজিয়নের উদ্যোগে শহরের বিভিন্ন জায়গায় এবং নানিয়ারচর, কাউখালী, কাপ্তাইয়ে হোম কোয়ারেন্টিনে থাকা বিদেশ ফেরত ১১৪ জনের মধ্যে ফলমুল বিতরণ করা হয়েছে। শহরে রাঙ্গামাটি এসব সেবামূলক কার্যক্রমের তত্ত¡াবধানে রয়েছেন, রাঙ্গামাটি রিজিয়নের স্টাফ কর্মকর্তা মেজর মহিউদ্দিন।

মেজর মহিউদ্দিন জানান, হোম কোয়ারেন্টিনে থাকা শহরসহ জেলার ১১৪ বিদেশ ফেরত লোকজনকে ফলমুল বিতরণ করা হয়েছে। করোনাভাইরাস ঠেকাতে হাত ধোয়ার জন্য শহরের বনরুপা এলাকায় স্যানিটাইজার হ্যান্ডওয়াশ ড্রাম স্থাপন করেছে সেনাবাহিনী । পরিস্থিতি মোকাবেলায় সবক্ষেত্রে নিয়ন্ত্রণে রাখতে তৎপর রয়েছে সেনাবাহিনী।

এদিকে গত তিন মাসে বিদেশ ফেরত প্রায় এক হাজার লোকজনের মধ্যে তালিকা পাওয়া গেছে, কেবল ৩১৮ জনের। হোম কোয়ারেন্টিনে আনা গেছে এ পর্যন্ত প্রায় ১৫০ জনকে। ইতোমধ্যে ১৪ দিনের হোম কোয়ারেন্টিন শেষে অবমুক্ত করা হয়েছে ১৬ জনকে। আরও তিন জনের হোম কোয়ারেন্টিন মেয়াদ শেষ হচ্ছে। হোম কোয়ারেন্টিনে থাকা সবাই সুস্থ আছেন।

জেলা প্রশাসন জানায়, করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে রাঙ্গামাটিতে যা যা করা দরকার সবকিছুর পদক্ষেপ নেয়া হচ্ছে। এসব জরুরি পদক্ষেপ বাস্তবায়নে প্রশাসনের সঙ্গে মাঠে কাজ করছে সেনাবাহিনী। জেলা ও উপজেলা সদরসহ সব জায়গায় কঠোর অবস্থান নেয়া হয়েছে।

জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ বলেন, জেলায় করোনা সংক্রমণ প্রতিরোধে জেলা প্রশাসন, স্বাস্থ্য বিভাগ, পুলিশ ও সেনাবাহিনী রাতদিন মাঠে কাজ করে যাচ্ছে। করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে সবাইকে একযোগে কাজ করতে হবে। এ লক্ষে জনগণের মধ্যে সচেতনতার কোনো বিকল্প নেই।

এদিকে করোনা প্রতিরোধে প্রশাসন ও সেনাবাহিনীর পাশাপাশি বিভিন্ন সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন মাঠে কাজ করে যাচ্ছে। বৃহস্পতিবার গণসুরক্ষায় মাস্ক, গ্লাব্স,স্যানিটাইজারসহ বিভিন্ন সামগ্রি বিতরণ করেছে স্বপ্নপূরণ ফাউন্ডেশন ও পার্বত্য নাগরিক পরিষদ।

আইএনবি/বিভূঁইয়া