যুদ্ধ নয়, শান্তি চাই: প্রধানমন্ত্রী

আইএনবি নিউজ: বৃহস্পতিবার (১৮ জুন) সকালে বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ বানৌজা ‘সংগ্রাম’-এর কমিশনিং উদ্বোধন অনুষ্ঠানে বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে প্রধানমন্ত্রী অনুষ্ঠানে যোগ দেন।

প্রধানমন্ত্রী বলেন,আমরা যুদ্ধ চাই না, শান্তি চাই। তবে যদি কেউ হামলা করে এর যথাযথ জবাব যেন দেয়া যায় সেই প্রস্তুতিও থাকতে হবে। এজন্য যুগের সঙ্গে তাল মিলিয়ে আধুনিক জ্ঞানসম্পন্ন সামরিক বাহিনী গড়ে তুলতে তার সরকার কাজ করে যাচ্ছে।

করোনার কারণে সরাসরি কমিশনিংয়ে অংশ নিতে না পারায় দুঃখ প্রকাশ করেন সরকারপ্রধান।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে অংশগ্রহণে মন ভরে না জানিয়ে বলেন, ‘সরাসরি নিজে উপস্থিত থাকাটা আলাদা আনন্দের। আশা করি আবার আপনাদের সঙ্গে দেখা হবে।’ তিনি নৌবাহিনীর প্রত্যেক সদস্যের সুস্বাস্থ্য ও মঙ্গল কামনা করেন।

চলমান করোনাভাইরাসকে ‘অদৃশ্য’ ও ‘অশুভ’ শক্তি আখ্যায়িত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, এই শক্তির কাছে গোটা বিশ্ব আজ স্থবির হয়ে পড়েছে। বাংলাদেশ যেভাবে এগিয়ে যাচ্ছিল তাতেও বাধা হয়ে দাঁড়িয়েছে করোনা। এজন্য সবাইকে সুরক্ষা নিশ্চিত করে অদৃশ্য এই শক্তিকে মোকাবেলা করার তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, ‘দেশ এগিয়ে যাচ্ছিল ভালোভাবে। আমরা দারিদ্র্যের হার ৪০ থেকে ২০ ভাগে নামিয়ে এনেছিলাম। আমাদের প্রবৃদ্ধি ৮.১ ভাগে উন্নীত হয়েছিল। কিন্তু এক অদৃশ্য অশুভ শক্তির আক্রমণে গোটা বিশ্ব আজ স্থবির। কেউ এর বিরুদ্ধে লড়াই করতে পারছে না। সামরিক শক্তি ও অর্থনীতিতে শক্তিশালী কিংবা দরিদ্র সবার একই অবস্থা।’

শেখ হাসিনা বলেন, ‘আমরা চাই এই অবস্থা থেকে মুক্তি। সবাইকে বলব, নিজে সুরক্ষিত থাকুন এবং অন্যকে সুরক্ষিত রাখার চেষ্টা করুন।’

প্রধানমন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন, এই করোনা দুর্যোগ একদিন কেটে যাবে এবং বাংলাদেশ ও গোটা বিশ্ব তা থেকে মুক্তি পাবে।

এর আগে বৃহস্পতিবার (১৮ জুন) বেলা পৌনে ১১টায় প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধ জাহাজ বানৌজা ‘সংগ্রাম’র কমিশনিং করেন প্রধানমন্ত্রী।

বানৌজা ‘সংগ্রাম’র কমিশনিংয়ের মধ্যদিয়ে বাংলাদেশ নৌবাহিনীর সক্ষমতা আরও বাড়বে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

আইএনবি/বি.ভূঁইয়া