যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ নিগ্রহ, কারিনাও প্রতিবাদে সামিল

বিনোদন ডেস্ক: বদলে যাওয়ার বার্তা চারপাশে ছড়াতে থাকলেও যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ নিগ্রহ থামেনি। আর তা যদি খোদ প্রশাসনের হাতে হয়, তাতে বাড়ে জনরোশ। তেমনই একটি ঘটনার প্রতিবাদে এবার বিশ্বের অন্যান্য তারকাদের সঙ্গে সামিল হয়েছেন বলিউড অভিনেত্রী কারিনা কাপূর খানও।

কয়েক দিন ধরেই একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। যুক্তরাষ্ট্রের মিনিয়াপোলিসে এক কৃষ্ণাঙ্গের উপর চড়াও হয়েছে পুলিশ। এক পুলিশ হাঁটু গেড়ে বসে তার ঘাড়ে চাপ দিয়ে রয়েছেন। ওই কৃষ্ণাঙ্গ কোনও মতে বলছেন, ‘‘আমি শ্বাস নিতে পারছি না।’’ তারপরও তাকে ছাড়া হয়নি। পরে হাসপাতালে নিয়ে যাওয়া হলে তাকে মৃত বলে ঘোষণা করা হয়। জানা যায়, ওই কৃষ্ণাঙ্গের নাম জর্জ ফ্লয়েড। ঘটনার সময় রাস্তার এক ব্যক্তি ভিডিও তুলে তা ছড়িয়ে দেন সোশ্যাল মিডিয়ায়।

ফ্লয়েডের এই মৃত্যু এবং পুলিশের নৃশংসতার বিরুদ্ধে প্রতিবাদ-বিক্ষোভ ছড়িয়ে পড়েছে যুক্তরাষ্ট্রে। হ্যাশট্যাগ জাস্টিস ফর জর্জ ফ্লয়েড লিখে অনলাইনেও চলছে প্রতিবাদ। জাস্টিন বিবার, কিম কার্দাশিয়ান, ডেমি লোভাটোর মতো তারকাদের সঙ্গে আওয়াজ তুলেছেন করিনাও। ইনস্টাগ্রামে নায়িকার পোস্ট করা একটি ছবি থেকেও স্পষ্ট যে, ১৯৬৮ বা ২০১৫ সালের পরও আমেরিকায় ‘কালো’ মানুষ নিগ্রহ বন্ধ হয়নি।

আইএনবি/বি.ভূঁইয়া