যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি ২২ বছর পর গ্রেফতার

কিশোরগঞ্জ প্রতিনিধি: কিশোরগঞ্জের কুলিয়ারচরে চাঞ্চল্যকর কৃষক মুজিবর রহমান হত্যা মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামি কাজল মিয়াকে (৪৫) দীর্ঘ ২২ বছর পর গ্রেফতার করেছে র‍্যাব।

মঙ্গলবার (২১ মার্চ) দুপুরে চট্টগ্রাম জেলার বায়েজিদ থানাধীন বেলতলা এলাকা থেকে তাকে গ্রেফতার করে র‌্যাব-১৪ কিশোরগঞ্জ ক্যাম্পের একটি দল।

গ্রেফতার কাজল মিয়া কুলিয়ারচর উপজেলার মাইজপাড়া এলাকার মৃত নাজির মিয়ার ছেলে।

র‌্যাব-১৪, কিশোরগঞ্জ ক্যাম্পের কোম্পানী কমান্ডার এম এম সবুজ রানা বুধবার (২২ মার্চ) বেলা ১১টায় এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছেন।

র‍্যাব জানায়, পূর্ব শত্রুতার জেরে ২০০০ সালের ২৫ জানুয়ারি কুলিয়ারচর উপজেলার মাইজপাড়া এলাকার মো. কাজল মিয়ার বাড়ির সামনে ভিকটিম মজিবুর রহমানকে একা পেয়ে আংগুর মিয়া, ধনু মিয়া, মো. কাজল মিয়া, ফজলু মিয়া ও নাজির উদ্দিন মিলে ধারালো অস্ত্র দিয়ে গলা কেটে হত্যা করে। এ ঘটনায় ভিকটিমের ছেলে আয়াতুল্লাহ বাদী হয়ে উল্লেখিত আসামিদের বিরুদ্ধে কুলিয়ারচর থানায় একটি হত্যা মামলা দায়ের করেন (মামলা নং-৭(১)২০০০, জিআর নং-৩০(২)২০০০, ধারা-৩০২/৩৪ দঃ বিঃ)।

আদালত বিচার শেষে মামলায় উল্লেখিত আসামীদের বিরুদ্ধে যাবজ্জীন কারাদণ্ড প্রদান করেন। আসামি ধনু মিয়া এবং নাজির উদ্দিন ইতিমধ্যে মৃত্যুবরণ করেছেন এবং আসামি আংগুর মিয়া এবং ফজলু মিয়া বর্তমানে জেলা কারাগারে রয়েছেন। গ্রেফতার আসামি কাজল মিয়া ঘটনার পর থেকেই আত্মগোপনে চলে যান এবং সাজা থেকে বাঁচতে কিশোরগঞ্জ ছেড়ে বিভিন্ন জায়গায় তার নাম ও বেশ পরিবর্তন করে দীর্ঘ ২২ বছর যাবত পালিয়ে বেড়াচ্ছিলেন।

আসামি কাজল মিয়াকে গ্রেফতারের জন্য র‌্যাব-১৪, কিশোরগঞ্জ ক্যাম্প গোয়েন্দা নজরদারী শুরু করে। দীর্ঘ প্রচেষ্টার পর চট্টগ্রাম জেলার বায়েজিদ থানা এলাকায় তার অবস্থান নিশ্চিত করে। মঙ্গলবার (২১ মার্চ) দুপুর দেড়টার দিকে চট্টগ্রাম জেলার বায়েজিদ থানাধীন বেলতলা এলাকা থেকে র‌্যাব-১৪, কিশোরগঞ্জ ক্যাম্পের কোম্পানি অধিনায়ক এম.এম. সবুজ রানার নেতৃত্বে অভিযান চালিয়ে কাজল মিয়াকে গ্রেফতার করে।

র‌্যাব-১৪, কিশোরগঞ্জ ক্যাম্পের কোম্পানি কমান্ডার এম এম সবুজ রানা জানান, হত্যা মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত গ্রেফতার আসামির বিরুদ্ধে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

আইএনবি/বিভূঁইয়া