মীনা কার্টুনের রাম মোহান আর নেই

আইএনবি নিউজ: দক্ষিণ এশিয়ার সবচেয়ে জনপ্রিয় কার্টুন চরিত্র মীনার রূপদানকারী রাম মোহান না ফেরার দেশে চলে গেলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৮ বছর। অ্যানিমেশন এক্সপ্রেস ইন্ডিয়ার অফিশিয়াল ফেসবুক পেজ থেকে শুক্রবার (১১ অক্টোবর) বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

রাম মোহান ১৯৩১ সালে জন্মগ্রহণ করেন । মাদ্রাজ বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করে ১৯৫৬ সালে ভারত সরকারের চলচ্চিত্র বিভাগের কার্টুন ফিল্ম ইউনিটে যোগ দিয়ে ক্যারিয়ার শুরু করেন।

১৯৯৫ সালে প্রতিষ্ঠা করেন মুম্বাই-ভিত্তিক অ্যানিমেশন কোম্পানি গ্রাফিটি মাল্টিমিডিয়া। ২০০৬ সালে প্রতিষ্ঠা করেন গ্রাফিটি স্কুল অব অ্যানিমেশন।

রাম মোহান ছোট ও বড় দৈর্ঘ্যের অনেকগুলো অ্যানিমেশন ছবি ও সিরিজের সঙ্গে যুক্ত ছিলেন।
১৯৯১ থেকে ২০০১ সালের মধ্যে ‘মীনা’ কার্টুনের ১৬টি পর্ব পরিচালনা করেন রাম মোহান। এই প্রজেক্টের সঙ্গে আরও যুক্ত ছিল ইউনিসেফ ও বাংলাদেশের টুনবাংলা। এই সিরিজের জন্য ১৯৯৬ সালে কমিউনিকেশন আর্টস গিল্ডের দেওয়া হল অব ফেইম অ্যাওয়ার্ডে আজীবন সম্মাননা লাভ করেন রাম মোহান।

‘মীনা’ কার্টুন মূলত বাংলায় নির্মিত টিভি শো। যা ইংরেজি, হিন্দি, উর্দু, নেপালি, পশতু, ফারসি ও পর্তুগিজ ভাষাতেও প্রচার হয়। এর মাধ্যমে অনেক দেশে ছড়িয়ে পড়ে রাম মোহানের নাম। তিনি তিনবার ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন। এ ছাড়া দেশটির চতুর্থ বেসামরিক সম্মাননা পদ্মশ্রী লাভ করেন।

আইএনবি/বিভূঁইয়া