মালয়েশিয়ায় ভিসা আবেদনে নতুন সিস্টেম চালু

আন্তর্জাতিক ডেস্ক: মালয়েশিয়ায় বিদেশীদের ভিসা আবেদন নতুন সিস্টেম চালু হলো । আর এই নতুন সিস্টেমের ফলে আবেদনের তিন থেকে পাঁচ দিনের মধ্যে ইমেইলের মাধ্যমে আবেদন কারীকে জানিয়ে দেওয়া হবে। বুধবার অভিবাসন বিভাগের পক্ষ থেকে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এই ব্যাপারে বিস্তারিত জানানো হয়।

ইমিগ্রেশন বিভাগ (মাই ট্রাভেলপাস) সিস্টেম চালু করার মাধ্যমে সহজেই ভিসা আবেদন ও ইমিগ্রেশন বিভাগের কাজ দ্রুত সম্পন্ন করতে পারবে। দেশটির অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক খায়রুল দাজাইমী দাউদ সাংবাদিকদের বলেন, করোনা সময়কালে মালয়েশিয়ান এবং বিদেশীদের প্রবেশ বা প্রস্থান অনুমতিপত্রের জন্য আবেদন করা সহজ করবে। এটি আবেদনের সময়কে সর্বাধিক পাঁচ দিনের মধ্যে নামিয়ে আনবে বলে জানিয়েছেন অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক খায়রুল দাযাইমি দাউদ।

“এর আগে, মালয়েশিয়ান এবং বিদেশীদের দ্বারা দেশে প্রবেশ বা প্রস্থান করার জন্য আবেদনগুলি ইমেলের মাধ্যমে করা হত। বিভাগটি দিনে ৫ থেকে ৬ হাজার ইমেইল রিসিভ করতো যার ফলে অ্যাপ্লিকেশনগুলিতে বিলম্ব ঘটে। এজন্য আমরা আবেদনকারীদের কাছ থেকে অনেক অভিযোগ পেয়েছি।

“এর সাথেই, ইমিগ্রেশন বিভাগ মাইট্রাভেলপাস সিস্টেমটি চালু করেছে, যা একটি ‘একক উইন্ডো’ ব্যবহার করে। যার কারণে আবেদনের প্রক্রিয়া সহজ করবে।

কোভিড -১৯ মহামারী এবং কেবলমাত্র কয়েকটি শ্রেণির বিভাগকেই ছাড় দেওয়া হয়েছে, যদিও তাদের বেশিরভাগের ইমিগ্রেশন বিভাগের পূর্বের অনুমতি প্রয়োজন।

মাইট্রাভেলপাস সিস্টেমের মাধ্যমে যে বিভাগগুলির জন্য আবেদন করা যেতে পারে সেগুলির মধ্যে রয়েছে, বিদেশী প্রবাসী এবং তাদের নির্ভরশীল, স্থায়ী বাসিন্দা, মালয়েশিয়া মাই সেকেন্ড হোম হোল্ডার এবং বিদেশী দাসীদের জন্য প্রবেশ ও প্রস্থান আবেদন।
“তিন থেকে পাঁচ দিনের মধ্যে, অনুমোদনের বা প্রত্যাখ্যান ইমেলের মাধ্যমেও নিশ্চিত হয়ে যাবে,” তিনি যোগ করেছেন।

তিনি আরো বলেন, সিস্টেমটি অভিবাসন বিভাগের তথ্য প্রযুক্তি বিভাগ দ্বারা তৈরি করা হয়েছিল।

তিনি আরও যোগ করেছেন যে মালয়েশিয়ার এবং বিদেশিদের জন্য যে বিভাগে তাদের অনুমতি ছাড়াই দেশে ছেড়ে যেতে বা প্রবেশ করতে দেওয়া হচ্ছে তাদের মাইট্র্যাভপাসে আবেদন করার দরকার নেই।

আইএনবি/বি.ভূঁইয়া