মানবতাবিরোধী অপরাধ : খালেক মণ্ডলসহ দুইজনের মৃত্যুদণ্ড

আইএনবি ডেস্ক: সাতক্ষীরা জেলা জামায়াতের আমির ও সাবেক সংসদ সদস্য আব্দুল খালেক মণ্ডলসহ দুইজনের মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ডের রায় দিয়েছেন ট্রাইব্যুনাল।

আজ বৃহস্পতিবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

মুক্তিযুদ্ধে বাংলাদেশের স্বাধীনতার বিরুদ্ধে পাকিস্তানি সেনাবাহিনীর সহযোগিতায় তারা সাতক্ষীরার বিভিন্ন এলাকায় যেসব যুদ্ধাপরাধ ঘটিয়েছেন, তা উঠে এসেছে এ মামলার বিচারে। দুই আসামির বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মোট ছয়টি ঘটনায় জড়িত থাকার অভিযোগ এনেছিল প্রসিকিউশন। তার সবগুলোই সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে বলে রায়ে জানিয়েছে ট্রাইব্যুনাল।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন প্রসিকিউটর মোখলেসুর রহমান বাদল ও রেজিয়া সুলতানা চমন। আসামিদের পক্ষে ছিলেন অ্যাডভোকেট আব্দুস সুবহান তরফদার ও গাজী এম এইচ তামিম।

উল্লেখ্য, ২০১৫ সালের ২৫ আগস্ট খালেক মণ্ডলের বিরুদ্ধে সাতক্ষীরায় দায়ের করা মানবতাবিরোধী অপরাধের তিনটি মামলার মধ্যে শহীদ মোস্তফা গাজী হত্যা মামলায় তাকে গ্রেপ্তার দেখায় ট্রাইব্যুনাল। এ মামলার চার আসামির বিরুদ্ধে ওই বছর ৭ আগস্ট তদন্ত শুরু হয়। তদন্তে মোট ৬০ জনকে সাক্ষী করা হয়।

২০১৭ সালের ১৯ মার্চ এ মামলায় আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করা হয়। এরপরের বছর ১৫ এপ্রিল সূচনা বক্তব্য এবং সাক্ষ্যগ্রহণের মাধ্যমে বিচারকার্য শুরু হয়।

গত বছরের ১১ নভেম্বর আব্দুল খালেক মণ্ডলসহ দুইজনের মামলার শুনানি শেষে রায় ঘোষণার জন্য অপেক্ষমান ছিল। সেই মামলার রায় ঘোষিত হয়েছে আজ। মামলায় ৪ জন আসামির মধ্যে খালেক মণ্ডল কারাবন্দি। বাকি ২ জন মারা গেছেন। আর খান রোকনুজ্জামান এখনও পলাতক।

আসামিদের বিরুদ্ধে হত্যা, ধর্ষণ, আটক, নির্যাতনসহ মানবতাবিরোধী অপরাধের অভিযোগ রয়েছে। যার মধ্যে ৬ জনকে হত্যা, ২ জনকে ধর্ষণ এবং ১৪ জনকে শারীরিক নির্যাতনের অভিযোগ রয়েছে।

 

আইএনবি/বিভূঁইয়া