মন্ত্রিসভার প্রথম বৈঠকে যা থাকছে

আইএনবি ডেস্ক: সোমবার (১৫ জানুয়ারি) নতুন মন্ত্রিসভার প্রথম আনুষ্ঠানিক বৈঠক । প্রধানমন্ত্রীর কার্যালয়ে সকাল সাড়ে ১০টায় এ বৈঠক শুরু হয়।

বৈঠকে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । সংবিধান অনুযায়ী, নতুন বছরে জাতীয় সংসদের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণ অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে।

রীতি অনুযায়ী, প্রথম আনুষ্ঠানিক বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে মন্ত্রিসভার পক্ষ থেকে অভিনন্দন জানানো হবে।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নতুন সরকার এমন এক সময় দায়িত্ব নিচ্ছে যখন বিশ্ব মন্দার চ্যালেঞ্জ মোকাবিলাই মুখ্য হয়ে উঠছে। এজন্য নতুন মন্ত্রিসভার সদস্যদের আগামীর পথচলার দিকনির্দেশনা দেবেন প্রধানমন্ত্রী। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিসভার আলোচ্য বিষয় নিয়ে সাংবাদিকদের ব্রিফ করবেন মন্ত্রিপরিষদ সচিব।

বৈশ্বিক মন্দা, দেশে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, রাজনৈতিক উত্তাপ- সব মিলে সরকারকে নানা চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে। ৭ জানুয়ারি নির্বাচন শেষে গত ১১ জানুয়ারি শপথ নিয়েছে নতুন মন্ত্রিসভা। এবারের মন্ত্রিসভায় ঠাঁই পেয়েছেন ৩৬ জন নতুন মন্ত্রী-প্রতিমন্ত্রী। এরই মধ্যে তাদের দপ্তর বণ্টন করা হয়েছে। অভিজ্ঞতা, দক্ষতা ও স্বচ্ছতার সঙ্গে দায়িত্ব পালন করতে পারবেন এমন ব্যক্তিদের সমন্বয়ে নতুন মন্ত্রিসভা গঠন করা হয়েছে। পাশাপাশি বেশ ছোট হয়েছে এ মন্ত্রিসভা।

শপথ নিয়ে রোববার (১৪ জানুয়ারি) সচিবালয়ে মন্ত্রণালয় ও বিভাগের দায়িত্ব বুঝে নেওয়ার পাশাপাশি কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে পরিচিতি এবং শুভেচ্ছা বিনিময় করে প্রথম দিন পার করেছেন তারা।

নতুন মন্ত্রী-প্রতিমন্ত্রীরা সচিবালয়ে প্রথম দিনে অফিস করে সরকারের উন্নয়ন প্রকল্পগুলো দ্রুত বাস্তবায়ন, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ, ভোগ্যপণ্য আমদানিকারকরা কারসাজি করলে তাৎক্ষণিক ব্যবস্থা গ্রহণ, অর্থনীতির সংকট কাটিয়ে উঠা, কর্মসংস্থানের ব্যবস্থা করাসহ বিভিন্ন বাধা কাটিয়ে চ্যালেঞ্জ মোকাবিলার দায়িত্ব পালন করবেন বলে জানিয়েছেন। পাশাপাশি চলমান কাজগুলো শেষ করার প্রতিশ্রুতি দিয়েছেন।

 

আএনবি/বিভূঁইয়া