মক্কা ও মদিনার দুই মসজিদ বন্ধ ঘোষণার পর খুলে দেয়া হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক: কোভিড-১৯ ভাইরাসের প্রাদুর্ভাব মোকাবেলা করতে বন্ধ ঘোষণা করা হয়েছিলো মক্কার মসজিদ আল হারাম ও মদিনার মসজিদ আন-নববি। ডন, খালিজ টাইমস

এশার নামাজের পর-পর এই ঘোষণা দেয়া হলেও ফজর নামাজের আগে ওই ঘোষণা তুলে নেয়া হয়। ঘোষণাটি তুলে নেয়ার মধ্য দিয়ে শুধুমাত্র নামজের সময় মসজিদের ভেতরে প্রবেশ করার অনুমতি পাবেন মুসল্লিরা। বাকি সময় মসজিদ বন্ধ রাখা হবে।

বন্ধ থাকা সময়ে মসজিদের ভেতরে পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ করা হবে। কোভিড-১৯ ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে স্বাস্থ্য সম্মত পরিবেশ রক্ষা ও জনগণের স্বাস্থ্যের সুরক্ষার কথা বিবেচনা করে মসজিদ কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছে।

সততা ও নিষ্ঠার সঙ্গে কাজ করতেন ইসমাত আরা সাদেক, সংসদে প্রধানমন্ত্রী ≣ কানাডার ‘বেগম পাড়া’ বাংলাদেশিদের কাছে কল্পিত উল্টো ধারণা ≣ মার্কিন অধ্যাপক হ্যাঙ্ক বললেন, ভারতে জরুরি আর্থিক সংস্কারে আগ্রহ নেই মোদির

তবে ওমরাহ হজ পালনের নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে কিনা সে বিষয়ে কিছু জানানো হয়নি। এদিকে ওমরাহ বন্ধ থাকাকালীন পবিত্র কাবা শরীফের চারপাশ, সাফা ও মারওয়ার প্রদক্ষিণ থেকে বিরত থাকার সিদ্ধান্তেরও পরিবর্তন আনা হয়নি।

সৌদিতে করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫। এরই মধ্যে করোনাভাইরাস শনাক্ত হওয়া দেশেগুলোর পর্যটক ভিসা বাতিল করেছে সৌদি সরকার।

আইএনবি/বিভূঁইয়া