ভারতে নির্মাণাধীন টানেল ধস, আটকে পড়েছেন ৪০ শ্রমিক

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের উত্তরাখণ্ড রাজ্যে রোববার (১২ নভেম্বর) ভোর ৪টায় নির্মাণাধীন টানেলের একটি অংশ ধসে পড়ে প্রায় ৪০ জন শ্রমিক আটকা পড়েছেন বলে জানিয়েছে ভারতের বিভিন্ন সংবাদমাধ্যম। আটকে পড়া শ্রমিকদের নিরাপদে বের করতে আনতে উদ্ধার তৎপরতা চলছে।

তবে দুর্ঘটনায় এখন পর্যন্ত কোনো হতাহতের তথ্য নিশ্চিত করা যায়নি। কারণ, আটকে পড়া শ্রমিকদের কারও সঙ্গে যোগাযোগ করতে সক্ষম হয়নি উদ্ধারকর্মীরা।

রাজ্যের দুর্যোগ মোকাবিলা কর্মকর্তা দুর্গেশ রাথোদি এএফপি সংবাদ সংস্থাকে বলেছেন, প্রায় ৪০ থেকে ৪১ জন শ্রমিক ভেতরে আটকা পড়েছেন। ধ্বংসাবশেষের মধ্য দিয়ে অক্সিজেন সরবরাহ করা হচ্ছে কিন্তু উদ্ধারকারীরা বাধা অপসারণের চেষ্টা করলে আরও ধ্বংসস্তূপ নেমে আসছে।

আটকে পড়া শ্রমিকের সংখ্যা ৩৬ জন বলে জানিয়েছে এনডিটিভিসহ ভারতের বিভিন্ন গণমাধ্যম।

জানা গেছে, উত্তরাখণ্ডের সিল্কইয়ারা ও দান্দানগাঁওকে যুক্ত করতে যাওয়া নির্মাণাধীন টানেলে রোববার সকালে নাইট শিফটের শ্রমিকেরা কাজ শেষে বের হচ্ছিলেন। এ সময় ডে শিফটের শ্রমিকেরা প্রবেশ করতে থাকলে টানেল ধসে পড়ে।

উদ্ধারকারীদের বরাতে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, টানেলের প্রায় ২০০ মিটার অংশ ধসে পড়েছে। শ্রমিকদের উদ্ধার করতে এই ২০০ মিটারের সব ধ্বংসস্তূপ সরাতে হবে। আপাতত ভেতর আটকে পড়া শ্রমিকদের কাছে পাইপের মাধ্যমে অক্সিজেন সরবরাহ করা হচ্ছে। ছোট একটি ছিদ্র করে এর মাধ্যমে অক্সিজেন পৌঁছানো হচ্ছে।

বার্তা সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়াকে (পিটিআই) এক পুলিশ কর্মকর্তা বলেছেন, আটকে পড়া শ্রমিকদের নিরাপদে বের করে আনার বিষয়ে আমরা খুবই আশাবাদী। তবে এ উদ্ধারকাজে সফল কত সময় লাগবে, সেটি বলা কঠিন।

ভূমিধসের কারণেই টানেলের অংশ ধসে পড়েছে বলে জানিয়েছেন উদ্ধারকর্মীরা।

সাড়ে চার কিলোমিটার দৈর্ঘ্যের টানেলটি উত্তর কাশীর সঙ্গে যমুনাত্রীর সংযোগ স্থাপনে নির্মাণ করা হচ্ছিল। এটির মাধ্যমে উত্তরকাশি থেকে যামুত্রী ড্যাম পর্যন্ত ২৬ কিলোমিটার পথ কমে যাবে।

 

আইএনবি/বিভূঁইয়া