৩ উইকেটে ভারতকে হারিয়ে বিশ্বকাপ জয়ের ইতিহাস গড়ল বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক: অধিনায়ক আকবর আলীর দায়িত্বশীল ব্যাটে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে প্রথম শিরোপা জিতেছে বাংলাদেশ। টুর্নামেন্টের হট ফেভারিট চারবারের চ্যাম্পিয়ন ভারতকে তিন উইকেটে হারিয়ে বিশ্বকাপ জয়ের ইতিহাস গড়ল বাংলাদেশ।

রোববার দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত যুব বিশ্বকাপের ফাইনালে প্রথমে ব্যাট করে ১৭৭ রানে অলআউট হয় ভারত। টার্গেট তাড়া করতে নেমে ২৩ বল হাতে রেখে জয় নিশ্চিত করে আকবর আলীর নেতৃত্বাধীন বাংলাদেশ যুব দল।

ভারতের বিরুদ্ধে ফাইনাল ম্যাচে দারুণ বোলিং করেছে জুনিয়র টাইগাররা। এবার ব্যাট হাতে একটু ধীরে ধীরে দেখে শুনে খেললেই শিরোপা দেশে আনতে পারবে আকবর আলীরা। যার জন্য প্রয়োজন ১৭৮ রান। কেননা শুরু ব্যাটিং করে ওভারে সবকটি উইকেট হারিয়ে ১৭৭ রান তুলেছে বিরাট কোহলির উত্তরসূরীরা।

 

প্রথমবার বিশ্ব আসরের ফাইনাল। জুনিয়র টাইগারদের কাছে বিষয়টা একটু চাপেরই। তবে চাপহীন খেলার লক্ষ্য নিয়ে টস জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠান বাংলাদেশ যুবদলের সেনাপতি আকবর আলী। ফলে শুরুতে ব্যাটিং করে ভারত।

টানা দুটি ওভার মেডেন নিয়ে বল হাতে চমকে দিতে থাকেন সাকিব ও শরিফুল। পরে প্রথম ওভারেই সাফল্য পান অভিষেক দাস। ৭ বলে ২ রান করে মাহমুদুল হাসান জয়ের হাতে ধরা পড়েন দিব্যনাস সাক্সেনা। ৯ রানে প্রথম উইকেট শিকারের পর ভারতের হয়ে ক্রিজে থিতু হন যশস্বী জয়সওয়াল ও তিলক ভার্মা। ৯৪ রানের জুটি গড়ে ভারতকে বেশ এগিয়ে নিচ্ছিলো এ জুটি। তবে সাকিব তা হতে দেননি। ৩৮ রান করে ভার্মাকে শরিফুলের হাতে ক্যাচ বানান সাকিব।

৫ উইকেটে ১৬৮ রান থেকে বাকি ৫ উইকেটে মাত্র ৬ রান তোলে ভারতীয় যুবারা। ইনিংসের শেষদিকে এসে আবারও ভারত শিবিরে আঘাত হানেন অভিষেক। একই ওভারে অথর্ব ও কার্তিককে ফিরিয়ে উল্লাসে মাতে টাইগাররা।

বাংলাদেশের হয়ে অভিষেক দাস ৩টি, শরিফুল ২টি, সাকিব ২টি ও রকিবুল একটি করে উইকেট নেন। বাকি দুটি ছিলো রান আউট।

 

আইএনবি/বিভূঁইয়া