বেনাপোল দিয়ে ভারতে রপ্তানির অপেক্ষায় ৩৪ টন পদ্মার ইলিশ

বেনাপোল প্রতিনিধি: বেনাপোল কাস্টমসের কার্গো শাখা থেকে জানা গেছে , সরকার প্রতিশ্রুত প্রায় ৪ হাজার টন ইলিশের প্রথম চালান বেনাপোল বন্দরে এসে পৌঁছেছে। ১১টি ট্রাকে প্রায় ৩৪ টন ইলিশ ভারতে যাওয়ার জন্য বন্দরের রপ্তানি হাটে দাঁড়িয়ে আছে ।

বুধবার মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি অনুমোদনপত্র আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দপ্তরে চিঠি পাঠানো হয়েছে। যাতে দেশের ৭৯টি প্রতিষ্ঠানের অনূকুলে ৩ হাজার ৯৫০ টন ইলিশ রপ্তানির অনুমতি প্রদান করা হয়েছে।

সকালে অনুমতি প্রদানের খবর ছড়িয়ে পড়ার পর রপ্তানিকারক প্রতিষ্ঠান তাদের সংগ্রহে রাখা ইলিশ গাড়িবোঝাই করে বেনাপোলে পাঠিয়ে দেয়। পরে রপ্তানি সংক্রান্ত বৈধ কাগজপত্র বেনাপোলে এসে পৌঁছালে মাছ রপ্তানির কাযর্ক্রম শুরু হয়। এ রিপোর্ট লেখা পর্যন্ত মাছ বোঝাই ১ টি ট্রাক রপ্তানি শেড এলাকায় ভারতে প্রবেশের অপেক্ষায় ছিল।

বেনাপোল কাস্টমস হাউজের যুগ্ম কমিশনার শাফায়াত হোসেন বলেন, প্রতিটি পণ্যচালান রপ্তানিকালে শুল্ক কর্তৃপক্ষ এসআইওয়ার্ল্ড সিস্টেম পরীক্ষা করে অনুমোদিত পরিমাণের অতিরিক্ত পণ্য রপ্তানি না করার বিষয়টি নিশ্চিত করা হবে। অনুমতির মেয়াদ আগামী ৩০ অক্টোবর পর্যন্ত কার্যকর থাকবে। তবে সরকার মৎস্য আহরণ ও পরিবহণের ক্ষেত্রে কোনো ধরনের বিধি-নিষেধ আরোপ করলে তা কার্যকর হওয়ার সঙ্গে সঙ্গে এ অনুমতির মেয়াদ শেষ হবে।

উল্লেখ্য, ভারতে আসন্ন দুর্গাপূজা উপলক্ষে সরকার প্রতিবছর ভারতে ইলিশ মাছ রপ্তানির অনুমোদন দিয়ে থাকে। ভারতে ইলিশ রপ্তানির অনুমোদননেওয়ার জন্য প্রচুর আবেদন জমা পড়ে মন্ত্রণালয়ে। আবেদনগুলো যাচাই-বাছাই করে শর্ত সাপেক্ষে দেশের ৫০টি প্রতিষ্ঠানকে ৩৯ হাজার ৯৫০ মেট্রিক টন ইলিশ ভারতে রপ্তানির অনুমতি দেওয়া হয় বলে উপজেলা মৎস কর্মকর্তা জানিয়েছেন।

আসন্ন দুর্গাপূজা উপলক্ষে গত ১ সেপ্টেম্বর কলকাতা ফিশ ইমপোর্টার্স অ্যাসোসিয়েশন কলকাতায় বাংলাদেশ উপহাইকমিশনে আবেদন করে। এতে পাঁচ হাজার টন ইলিশের চাহিদার কথা জানায় কলকাতার ব্যবসায়ীরা। পরে ৪ সেপ্টেম্বর সেই আবেদন বাণিজ্য মন্ত্রণালয়ে এসে পৌঁছালে যাচাই বাছাই করে প্রায় ৪ হাজার টনের অনুমতি দেয়া হয়েছে।

আইএনবি/বিভূঁইয়া