বাংলাদেশীরা নিরাপত্তাহীন দক্ষিণ আফ্রিকায়

আন্তর্জাতিক ডেস্ক: নির্দিষ্টভাবে টার্গেট না হলেও দক্ষিণ আফ্রিকায় বর্ণবাদী হামলার শিকার হচ্ছে বাংলাদেশিরা। বাংলাদেশিরাও যোগ দিয়েছে দক্ষিণ আফ্রিকার কেপটাউনে জাতিসংঘ উদ্বাস্তু শিবিরের সামনে চলতে থাকা বিক্ষোভ সমাবেশে।

কেপটাউন থেকে প্রতিবেদনে বলা হয়েছে, শত শত বিদেশি নাগরিক গত বুধবার কেপটাউনের রাস্তায় বিক্ষোভ করেছে, যাতে তাদেরকে দক্ষিণ আফ্রিকা থেকে সরিয়ে নেয়া হয়। একটি ব্যানারে লেখা হয়েছে, আরো বেশি বিলম্ব হয়ে যাওয়ার আগেই উদ্বাস্তুদের জীবন বাঁচান।

গত ৯ই অক্টোবর থেকে বেশির ভাগ বিক্ষোভকারী কেপটাউনের জাতিসংঘ উদ্বাস্তু বিষয়ক হাইকমিশনের অফিসের সামনে বিক্ষোভ প্রদর্শন করে চলেছেন। তারা পার্লামেন্টের দিকেও মার্চ করেছে এবং একটা পরিষ্কার বার্তা পাঠিয়েছে। তারা বলছেন, ২০০৮ সাল থেকে আমরা তাদের সঙ্গে সমঝোতা করছি। কিন্তু হত্যা অব্যাহত রয়েছে। আমাদের কোনো ভবিষ্যৎ নেই।

জানা যায়, সাম্প্রতিককালে বাংলাদেশিরা বেশকিছু সহিংস ঘটনায় দক্ষিণ আফ্রিকায় নিরাপত্তাহীন হয়ে পড়েছে। গত সেপ্টেম্বরে জোহানেসবার্গ এবং প্রিটোরিয়ায় বাংলাদেশি মালিকানাধীন দোকান পুড়িয়ে দেয়া হয়। ওই ঘটনায় নিহত হয় ৫ ব্যক্তি।

দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশি হাইকমিশন বাংলাদেশিদের সতর্কতার সঙ্গে জীবনযাপন করতে অনুরোধ করেছে। সাম্প্রতিক সময়ে এ ধরনের সতর্কতা ঘন ঘন জারি করা হচ্ছে। তাতে এ বিষয়টি পরিষ্কার যে বাংলাদেশিরাও আক্রমণের শিকার হচ্ছেন। খন্দকার সাইদুল নামে এক বাংলাদেশি জানান, আমাদের সব কিছুই পুড়িয়ে দেয়া হয়েছে। তিনি আরও বলেন, দোকানগুলোতে ৩ থেকে ৬ মাসের ব্যবধানে হামলা চালানো হয়। তারপরও জীবিকার তাগিদে জীবনের ঝুঁকি নিয়েই আমাদের দোকানপাট খোলতে হচ্ছে। যেকোন সময় হতে পারে আক্রমন। আমরা আতংকের মাঝে দিনযাপন করছি।

আইএনবি/বিভূঁইয়া