বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ নকল করার অভিযোগে গ্রেপ্তার ৬

আইএনি ডেস্ক: জাতির পিতা শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটি নকল করে ছাপার অভিযোগে ৬ জনকে গ্রেপ্তার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) লালবাগ থানা পুলিশ। গত সোমবার রাতে লালবাগ থানার শহীদ নগর বেড়ীবাঁধ এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃতরা হলেন নজিবুল্লাহ (প্রেস মালিক), রফিকুল ইসলাম (৩০), ছানোয়ার হোসেন, তোফাজ্জেল শেখ, লালচান শেখ ও ছাদেক শেখ।

লালবাগ থানার ওসি কে এম আশরাফ উদ্দিন জানান, দি ইউনিভার্সিটি প্রেস লিমিটেডের সেল্স এ্যাসিসটেন্ট ম্যানেজার একেএম কামরুজ্জামান লালবাগ থানায় অভিযোগ জানায় যে, কয়েকজন অসাধু ব্যক্তি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইটি নকল করে ছাপাচ্ছে। এ অভিযোগের পরিপ্রেক্ষিতে লালবাগ থানার শহীদ নগর বেড়ীবাঁধ এলাকার একটি বাড়িতে অভিযান চালিয়ে তাদেরকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারের সময় তাদের কাছ থেকে বই ছাপার সিটিপি প্লেট ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইয়ের ১টি, ‘চিলেকোঠার সেপাই’ বইয়ের ১৫টি, ‘প্যারাডক্সিক্যাল সাজিদ-২’ বইয়ের ১৫টি এবং ১টি বই ছাপার মেশিন উদ্ধার করা হয়।

তিনি আরো জানান, গ্রেপ্তারকৃতদের দেওয়া তথ্যের ভিত্তিতে জেএন শাহা রোডের একটি বইবাঁধার কারখানা হতে ‘অসমাপ্ত আত্মজীবনী’ বইয়ের ১১০০টি নকল কপি ও অবাঁধাইকৃত মুদ্রিত ইনার ফর্মা ৫০টি বান্ডিল উদ্ধার করা হয়। অভিযান অব্যাহত রেখে শেখ সাহেব বাজারের মন্দিরের গলির একটি বাড়ি থেকে ‘চিলেকোঠার সেপাই’ বইয়ের ২০০টি নকল কপি, বেলতলী লেনের একটি বাড়ি থেকে ‘বেলা ফুরাবার আগে’ বইয়ের ১৫০০টি নকল কপি, ‘প্যারাডক্সিক্যাল সাজিদ-২’ বইয়ের ১৭টি নকল কপি ও অসমাপ্ত আত্মজীবনী বইয়ের আরো ৫৫০টি নকল কপি উদ্ধার করা হয়।

অসমাপ্ত আত্মজীবনী বইটির গ্রন্থস্বত্ব জাতির জনক শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্টের প্রকাশক দি ইউনিভার্সিটি প্রেস লিমিটেডের সেল্স এ্যাসিসটেন্ট ম্যানেজার একেএম কামরুজ্জামানের অভিযোগের ভিত্তিতে গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে লালবাগ থানায় মামলা রুজু হয়েছে। গ্রেপ্তারকৃতদের আদালতে প্রেরণ করা হয়েছে। কালেরকন্ঠ

আইএনবি/বিভূঁইয়া