ফোন গরম হয়ে যাচ্ছে, জেনে নিন ঠান্ডা করার উপায়

তথ্যপ্রযুক্তি ডেস্ক: স্মার্টফোন ব্যবহারে গরম হবেই। যেকোনো ডিজিটাল ডিভাইস ব্যবহারে গরম হওয়াটাই স্বাভাবিক। কিন্তু অত্যাধিক গরম হওয়াটা সমস্যার কারণ বটে! প্রয়োজনের সময় ফোন অতিরিক্ত গরম হলে তা ব্যবহার করা যায় না। তবে ফোন গরম হওয়ার কিছু নির্দিষ্ট কারণ রয়েছে। জেনে নিন ফোন বেশি গরম হলে ঠান্ডা করার উপায়।

ফোন গরম হওয়ার অন্যতম প্রধান কারণ ফোনের ব্যাটারি গরম হয়ে যাওয়া। আর ব্যাটারি অতিরিক্ত গরম হলে যেকোনো সময় ব্যাটারিতে বিস্ফোরণ হতে পারে। তবে ব্যাটারি গরম হওয়া ছাড়াও ফোন গরম হওয়ার অনেক কারণ রয়েছে। দেখে নিন আর কী কী কারণে ফোন গরম হতে পারে? ফোন সম্পূর্ণ চার্জ করবেন না।

স্মার্টফোন কখনই ১০০ শতাংশ চার্জ করবেন না। একই সঙ্গে কখনই ফোনের ব্যাটারি ২০ শতাংশের নিচে যেতে দেবেন না। অতিরিক্ত চার্জ অথবা ডিসচার্জ হলে ফোনের ব্যাটারিতে সমস্যা হতে পারে, যা ফোন গরম হওয়ার অন্যতম কারণ।

ফোনে কভার ব্যবহার

প্রায় সকলেই ফোনে কভার ব্যবহার করেন। যা ফোন গরম হওয়ার অন্যতম কারণ। ফোনের কুলিং সিস্টেমকে বন্ধ করে দেয় কভার। ফলে ফোনের ভেতরে তৈরি হওয়া তাপ সহজে বেরিয়ে আসতে পারে না। যার ফলে কভার পরালে অনেক ফোন গরম হয়ে যায়। তাই ফোন অতিরিক্ত গরম হয়ে গেলে ফোন থেকে অবিলম্বে কভার খুলে ফেলুন। ফোন ঠাণ্ডা হলে তবেই আবার কভার ব্যবহার করুন।

ব্যাকগ্রাউন্ড অ্যাপ বন্ধ করুন

ফোনের ব্যাকগ্রাউন্ডে এমন অনেক অ্যাপ চলতে থাকে যা আমাদের প্রয়োজন হয় না। এই সব অ্যাপ প্রসেসর ও ব্যাটারি নষ্ট করতে থাকে। ফলে ফোন গরম হতে শুরু করে। তাই প্রয়োজনীয় সব অ্যাপ নিয়মিত ব্যাকগ্রাউন্ড থেকে ডিলিট করতে থাকুন।

ফোন সেটিংস

ফোনের ডিসপ্লে সবথেকে বেশি ব্যাটারি নষ্ট করে। তাই ডিসপ্লের ব্রাইটনেস কমিয়ে রাখলে ব্যাটারির উপরে কম চাপ পড়ে যা ফোন ঠাণ্ডা রাখতে সাহায্য করে।

আসল চার্জার ও ক্যাবল ব্যবহার করুন

ফোন কেনার সময় কোম্পানির তরফ থেকে যে চার্জার দেওয়া হয় তা খারাপ হলে অনেকেই কম দামের নকল চার্জার ব্যবহার শুরু করে। বিভিন্ন ধরনের নকল চার্জর ব্যবহার করলে ফোনের ব্যাটারি খারাপ হওয়ার সম্ভাবনা থাকে। যার ফলে গরম হতে শুরু করে স্মার্টফোন। তাই ফোনের চার্জার খারাপ হলে আসল চার্জার কিনুন।

 

আইএনবি/বিভূঁইয়া