প্রতিবন্ধীরা বোঝা নয়, সম্পদ: নিখিল

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল বলেছেন, প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়, তারা সম্পদ। উপযুক্ত উদ্যোগ নিলেও তারাও হতে পারে রাষ্ট্রের গুরুত্বপূর্ণ মানুষ, শুধু পাশে দাঁড়াতে হয়। যার প্রমাণ দিয়েছেন সফল রাষ্ট্রনায়ক শেখ হাসিনা, তার প্রশংনীয় উদ্যোগে প্রতিবন্ধীরাও এখন বিভিন্ন সেক্টরে প্রশংসনীয় ভূমিকা রাখছে।

রোববার (১৫ ডিসেম্বর) রাজধানীর মিরপুরে প্রতিবন্ধীদের নিয়ে আয়োজিত এক মতবিনিময় সভায় মাইনুল হোসেন খান নিখিল একথা বলেন।

সভায় শতাধিক প্রতিবন্ধী উপস্থিত ছিলেন। এসময় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার মাগফেরাত কামনা এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা দীঘায়ূ কামনা করে দোয়া ও মিলাদ অনুষ্ঠিত হয়।

যুবলীগের সাধারণ সম্পাদক বলেন, প্রতিবন্ধীদের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং অটিজম বিশেষজ্ঞ সায়মা ওয়াজেদ পুতুলের ভালোবাসা ও নানা উদ্যোগ দেখে আমিও ব্যক্তিগতভাবে তাদের পাশে থাকার চেষ্টা করি। কিছুদিন আগেও তাদের জন্য একটি স্কুল প্রতিষ্ঠা করেছি, আরও কিছু করার ইচ্ছা আছে।

তিনি আরও বলেন, আগে সমাজে প্রতিবন্ধীদের যে দৃষ্টিতে দেখা হতো এখন আর সেই সুযোগ নেই। প্রধানমন্ত্রীর উদ্যোগের ফলে শারীরিক প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট ও মৈত্রী শিল্পে কর্মরতরা দেখিয়ে দিয়েছেন। মুক্তা পানি উৎপাদন ও সাতটি প্লাস্টিক আইটেমের যুগোপযোগী পণ্য তৈরি করে দেশের অর্থনীতিতে ভূমিকা রাখছে। পাশাপাশি তারা (প্রতিবন্ধীরা) সাবলম্বী হচ্ছেন। এভাবেই তাদের মাথা উঁচু করে এগিয়ে যেতে হবে।

মাইনুল হোসেন খান নিখিল বলেন, প্রতিবন্ধীদের বিভিন্ন ক্ষেত্রে দক্ষ করে তুলতে সরকার বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে। যোগ্য হিসেবে গড়ে তুলে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য অনলাইন জব পোর্টাল করা হচ্ছে।