প্রণোদনা বিলে স্বাক্ষর না করার হুমকি ট্রাম্পের, সংশয়

করোনা ভাইরাস ইস্যুতে ৮৯২০০ কোটি ডলারের সহায়তা তহবিলের বিলে স্বাক্ষর না করার হুমকি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। তিনি দাবি করছেন এই বিলের অংককে তিনগুণ করতে হবে। ফলে তার এমন হুমকিতে এই বিলটির ভবিষ্যত নিয়ে সংশয় দেখা দিয়েছে। যদি তিনি এই বিলে স্বাক্ষর না করেন তাহলে মার্কিন সরকারে আংশিক শাটডাউন বা অচলাবস্থা দেখা দিতে পারে। এর মধ্য দিয়ে তিনি কার্যত তার দল রিপাবলিকানদের বিরুদ্ধেই অবস্থান নিয়েছেন। ওদিকে তিনি নির্বাচনে পরাজয় স্বীকার না করলেও একের পর এক সাধারণ ক্ষমা ঘোষণা করে চলেছেন। প্রেসিডেন্টের সাংবিধানিক ক্ষমতা ব্যবহার করে ক্ষমতার শেষ পর্যায়ে এসে মঙ্গলবার তিনি ক্ষমা করে দিয়েছেন ১৫ জনকে। এর ফলে তারা কারাগার থেকে মুক্তি পাচ্ছে।

য়ার হুমকি দিয়েছেন। রিপাবলিকান এই প্রেসিডেন্টের ক্ষমতার মেয়াদ আছে আর এক মাসেরও কম। এ সময়ে তিনি যে হুমকি দিয়েছেন, তাতে কংগ্রেসে রিপাবলিকান ও ডেমোক্রেট উভয় দলের পাস করা এই প্রণোদনামুলক উদ্যোগ টালমাটাল অবস্থায় নিয়ে যেতে পারে। এক টুইটে ট্রাম্প বলেছেন, যেমনটা প্রত্যাশা করা হয়েছিল তার থেকে ভিন্ন একটি বিল আমার টেবিলে পাঠানোর পরিকল্পনা করছে তারা (কংগ্রেস)। এটা সত্যিই এক অপমানজনক বিষয়।
উল্লেখ্য, সোমবার রাতে মার্কিন কংগ্রেসের নি¤œকক্ষ প্রতিনিধি পরিষদ ও উচ্চ কক্ষ সিনেট এই বিলটি পাস করে। কিন্তু ট্রাম্প চাইছেন এই বিলটিকে সংশোধন করে এর পরিমাণ প্রতিজন ব্যক্তির জন্য ২০০০ ডলার এবং দম্পতিদের জন্য ৪০০০ ডলার করা হোক। বাইরের দেশকে, স্মিথসোনিয়ান ইনস্টিটিউট, মাছের প্রজননসহ অন্যান্য খাতে যে অর্থ সহায়তা দেয়া হয় সেসব বিষয়ে আপত্তি তুলেছেন ট্রাম্প। তিনি নির্বাচনে এখনও পরাজয় মানেননি। অথচ একের পর এক সাধারণ ক্ষমা ঘোষণা করে যাচ্ছেন। এখনও তিনি নির্বাচনের ফল পাল্টে দেয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এক টুইট ও ফেসবুক পোস্টে নিজের রিপাবলিকান পার্টির নেতাদের ওপর চড়াও হয়েছেন ট্রাম্প। তিনি বলেছেন, রিপাবলিকান পার্টিকে ভুলে গেলে চলবে না যে তার সাহায্য ছাড়া সিনেটে দলের আটটি আসন কম হতো। মার্কিন সিনেটে এখন পর্যন্ত সংখ্যাগরিষ্ঠতা ধরে রাখার কৃতিত্ব তার নিজের বলেই দাবি করছেন ট্রাম্প। আগামী ২০ শে জানুয়ারি দুপুর পর্যন্ত ক্ষমতার মেয়াদ প্রেসিডেন্ট ট্রাম্পের। এ সময়ের মধ্যে তিনি অনেক কিছু করে ফেলতে পারেন। সাংবিধানিক নির্বাহী ক্ষমতাবলে ক্ষমা করে দিতে পারেন যেকাউকে। এখনও তার হাতে কয়েকদিন সময় আছে। এ সময়ে তিনি আর কি কি করেন তা এখন দেখার বিষয়।