পেরুতে ‘রাজধানী দখল’ কর্মসূচি ঘোষণা বিরোধীদের, প্রেসিডেন্টের নিন্দা

আর্ন্তজাতিকত ডেস্ক: পেরুর সাবেক প্রেসিডেন্ট কাস্তিলিও গত বছরের ডিসেম্বরে তার বিরুদ্ধে নতুন অভিশংসন কার্যক্রম শুরুর কয়েক ঘণ্টা আগে কংগ্রেস ভেঙে দেওয়ার চেষ্টা করেছিলেন।

এই ঘটনায় তাকে ক্ষমতাচ্যুত করা হয়। পরে তাকে গ্রেফতার করা হয়। দেশটির নতুন প্রেসিডেন্ট হন দিনা বলুয়ার্তে। তিনি পেরুর প্রথম নারী প্রেসিডেন্ট।

সেই থেকে দেশটিতে অস্থিরতা চলছে। সরকারবিরোধীরা সোমবার থেকে বিক্ষোভের ঘোষণা দিয়েছেন। এটার নিন্দা জানিয়েছেন প্রেসিডেন্ট দিনা বলুয়ার্তে।

বিরোধীদের ঘোষিত বিক্ষোভকে ‘গণতন্ত্রের প্রতি হুমকি’ হিসেবে অভিহিত করেছেন তিনি।

আল জাজিরা খবর অনুসারে, তৃতীয় ‘লিমা দখল কর’ (টমা ডে লিমা) কর্মসূচি ঘোষণার পর প্রেসিডেন্ট এমন মন্তব্য করেছেন।

সরকারবিরোধী বিক্ষোভ কর্মসূচিতে হাজার হাজার মানুষ অংশ নেবে বলে ধারণা করা হচ্ছে। বিক্ষোভ দমনে ২৪ হাজার পুলিশ সদস্য মোতায়েন হবে বলে খবর পাওয়া গেছে।

গত বুধবার এক ভাষণে প্রেসিডেন্ট বলুয়ার্তে ‘বিশৃ্ঙ্খলা, সহিংসতা ও সংকট’ তৈরি ছাড়াই শান্তিপূর্ণ বিক্ষোভের আহ্বান জানিয়েছেন। গত ডিসেম্বর থেকে বলুয়ার্তে প্রশাসন ব্যাপক সরকারবিরোধী বিক্ষোভের সম্মুখীন হচ্ছে। তার বিরুদ্ধে সহিংসভাবে বিক্ষোভ দমনের অভিযোগ রয়েছে। বিক্ষোভ চলাকালে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে অন্তত ৬৩ জন নিহত হয়েছেন।

বিক্ষোভকারীরা সংসদ ভেঙে দেওয়ার দাবি জানাচ্ছেন। তারা নতুন সংবিধান প্রস্তুত এবং বলুয়ার্তের পদত্যাগ দাবি করেছেন। বর্তমান এই প্রেসিডেন্ট সাবেক প্রেসিডেন্ট কাস্তিলিওর ভাইস প্রেসিডেন্ট ছিলেন।

আইএনবি/বিভূঁইয়া