পৃথিবী ২০২১ সালে চারটি গ্রহণের সাক্ষী থাকবে

প্রযু‌ক্তি ডেস্ক: সৌরজগতে সূর্যকে ঘিরে আবর্তিত হচ্ছে পৃথিবী, আবার পৃথিবীকে ঘিরে আবর্তিত হচ্ছে চন্দ্র। এই বিচিত্র আবর্তন চলার সময় কখনো কখনো সূর্য, পৃথিবী এবং চন্দ্র একই সরল রেখাতে অবস্থান নেয়। আর তখনই চন্দ্রগ্রহণ বা সূর্যগ্রহণের সৃষ্টি হয়। বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষা চন্দ্রগ্রহণের চেয়ে সূর্যগ্রহণ বেশিবার হয়।

২০২১ সালের সূর্যগ্রহণ ও চন্দ্রগ্রহণ নিয়ে জ্যোতির্বিজ্ঞানী থেকে জ্যোতিষবিদদের মনে একাধিক কৌতূহল রয়েছে। বিশেষত ২০২০ সালের করোনার আবহের পর ২০২১ এ কী পরিস্থিতি থাকবে ও তার সঙ্গে গ্রহণের কোনও যোগ থাকছে কী না, তা নিয়ে জ্যোতিষবিদদের বহু ধরনের গণনা চলছে। ২০২১ সালে মোট চারটি গ্রহণের সাক্ষী থাকবে পৃথিবী। এর মধ্যে একটি পূর্ণগ্রাস সূর্যগ্রহণ এবং একটি পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ ঘটতে দেখা যাবে।

২০২১ সালের প্রথম চন্দ্রগ্রহণ
২০২১ সালের প্রথম চন্দ্রগ্রহণ ২৬ মে। সেদিন এই গ্রহণ এশিয়ার দক্ষিণ ও পূর্ব প্রান্ত থেকে দেখা যাবে। এটি পূর্ণগ্রাস গ্রহণ। গ্রহণ পশ্চিমবঙ্হ ও ওড়িশা থেকে স্পষ্ট দেখা যাবে।পাশাপাশি উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, পেসিফিক, আটলান্টিক, ভারত মহাসাগর, আন্টার্টিকাতে দেখা যাবে। ভারতীয় সময় অনুযায়ী সেদিন দুপুর ২:১৭ মিনিট থেকে সন্ধ্যা ৭:১৯ মিনিট পর্যন্ত চলবে গ্রহণ।

২০২১ সালের প্রথম সূর্যগ্রহণ
২০২১ সালের প্রথম সূর্যগ্রহণ সম্পন্ন হবে ১০ জুন। ইউরোপের একটা বড় অংশ , এশিয়ার একটা বড় অংশ, উত্তর ও পশ্চিম আফ্রিকা, উত্তর আমেরিকা, আটলান্টিক, আর্কটিক থেকে এই গ্রহণ দেখা যাবে।

২০২১ এর দ্বিতীয় চন্দ্রগ্রহণ

২০২১ সালে দ্বিতীয়বার চন্দ্রগ্রহণ রয়েছে ১৮ থেকে ১৯ নভেম্বর। এটি আংশিক গ্রহণ। এটি ইউরোপ, এশিয়ার বড় অংশ থেকে দেখা যাবে। অসম অরুণাচল প্রদেশ থেকে এটি স্পষ্ট দেখা যাবে। এছাড়াও উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, পেসিফিক, ভারত মহাসাগর, আর্কটিকে দেখা যাবে এই গ্রহণ।

২০২১ সালের শেষ সূর্যগ্রহণ

২০২১ সালে শেষ সূর্যগ্রহণ হবে ৪ ডিসেম্বর। দক্ষিণ অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, পেসিফিক, দক্ষিণ আমেরিকা, ভারত মহাসাগর, আন্টারটিকাতে দেখা যাবে এই গ্রহণ।

আইএনবি/বিভূঁইয়া