পানির অপচয় রোধে সচেতনতা বাড়াতে হবে: প্রধানমন্ত্রী

আইএনবি ডেস্ক: পানি ব্যবহারে আমরা অনেকেই সচেতন না বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । তিনি বলেন,পানির অপচয় বন্ধ করতে হবে। অপচয় রোধে সচেতনতা বাড়াতে হবে।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর ) রাজধানীর শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর অনুশাসনগুলো তুলে ধরেন।

প্রধানমন্ত্রীর অনুশাসন তুলে ধরে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ওয়াসার পানির উৎপাদন খরচে সমন্বয় করতে বলেছেন প্রধানমন্ত্রী। সবাইকে পানির অপচয় বন্ধ করতে বলেছেন। অনেকে পানির কল ছেড়ে রাখেন এটা যেন না হয় এই বিষয়ে সচেতন হতে বলেছেন তিনি।

তিনি আরও বলেন, জলবায়ু পরিবর্তন খাতে এক বিলিয়ন পাওয়া যাবে। ডেলটা প্ল্যানের সঙ্গে সমন্বয় করে প্রকল্প নিতে হবে। এই প্রকল্পে সুন্দরবন গুরুত্ব পাবে।

প্রধানমন্ত্রী আরও বলেছেন, জলাভূমি অঞ্চলে সড়ক সংস্কার করতে হবে। পানির চাপ বাড়লে অধিক কালভার্ট ও ব্রিজ বানাতে হবে। সেতু বানালে উচ্চতা খেয়াল করবেন নকশাও ভালো হতে হবে।

আগস্টে খাদ্য খাতে ১২ দশমিক ৫৪ শতাংশ মূল্যস্ফীতি প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, মূল্যস্ফীতি একটু বেড়েছে এটা আমাদের নজরে আছে। নিয়ন্ত্রণে চেষ্টা করবো, আগস্টে মূল্যস্ফীতির নায়ক ছিল মুরগি ও ডিম। তবে এটি কমে আসবে।

এম এ মান্নান বলেন, আমাদের যে বৃদ্ধি এটি টেকসই মানের। শ্রীলঙ্কায় এক লাফে সব কিছুর দাম উঠেছিল, এখন নেমেছে। আমাদের এখানেও সব পণ্যের দাম কমে সহনীয় হবে।

 

আইএনবি/বিভূঁইয়া