পাকিস্তান সীমান্তে হামলায় পাঁচ সেনা নিহত

আর্ন্তজাতিক ডেস্ক: পাকিস্তানের স্থানীয় সময় গত শনিবার রাতে পাখতুনখোয় প্রদেশের কুররাম জেলার সীমান্ত চৌকিতে সেনাদের লক্ষ্য করে আফগানিস্তানের ভূখণ্ড থেকে সীমান্ত চৌকিতে সন্ত্রাসী হামলা চালিয়ে দেশটির পাঁচ সেনা নিহত হয়েছে। তেহরিক ই তালিবান পাকিস্তান এ হামলার দায় স্বীকার করেছে।

বিভিন্ন সূত্রের বরাত দিয়ে পাকিস্তানের প্রভাবশালী দৈনিক ডন জানায়, কুররাম জেলার আঙ্গুর টাঙ্গি সীমান্ত চৌকি লক্ষ্য করে হামলাটি চালানো হয়।

 

গত শনিবার রাত ৮টা থেকে দুই পক্ষের মধ্যে গোলাগুলি শুরু হয়ে পরবর্তী তিন ঘণ্টা ধরে চলে। আফগানিস্তানের দিক থেকে আসা ওই হামলাকারীরা বেশ কয়েকবার পাকিস্তান-আফগানিস্তান সীমান্ত বেড়া ক্ষতিগ্রস্ত করার চেষ্টাও করে।

পাকিস্তান সামরিক বাহিনীর গণমাধ্যম শাখা এ হামলার কথা নিশ্চিত করে বলেছে, পাকিস্তানের নিরাপত্তা বাহিনী হামলার সমুচিত জবাব দিয়েছে। পাকিস্তানের বিরুদ্ধে তৎপরতা চলাতে সন্ত্রাসীরা আফগানিস্তানের ভূমি ব্যবহার করায় এর তীব্র নিন্দা জানিয়েছে পাকিস্তান, এমনটা জানানো হয় সামরিক বাহিনীর বিবৃতিতে।

এদিকে টিটিপি এ হামলার দায় স্বীকার করার পাশাপাশি দাবি করেছে, পাকিস্তান সেনাবাহিনীর ছয় সদস্যকে তারা হত্যা করেছে।

কয়েক দিন আগে বেলুচ বিদ্রোহীদের একের পর এক হামলায় ৯ পাকিস্তানি সেনা নিহত হয়। এরপর টিটিপির হামলার ঘটনা ঘটল।

গত বছর আগস্টে তালেবান আফগানিস্তানের ক্ষমতা নেওয়ার পর অঙ্গীকার করে, সেদেশের মাটিতে কোনো সন্ত্রাসী গোষ্ঠীকে কার্যক্রম চালাতে দেওয়া হবে না। টিটিপিকেও সেই তালিকায় রাখে তালেবান। গত শনিবার রাতে সেই আফগানিস্তান থেকেই পাকিস্তানে হামলা চারায় টিটিপি। সূত্র: এএফপি

 

আইএনবি/বিভূঁইয়া