পাকিস্তানে আফগান শরণার্থীদের উপর নির্যাতনের অভিযোগ

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানে আফগান নারী শরণার্থীরা অভিযোগ করেছেন পুলিশি নির্যাতনের পাশাপাশি দুর্ব্যবহারেও শিকার হয়েছেন । বেশ কিছু আফগান অভিবাসী নারী পাকিস্তানে বসবাসের সময় তাদের সঙ্গে দুর্ব্যবহার এবং কখনো কখনো পুলিশি নির্যাতনের শিকার হওয়ার কথা জানিয়েছেন। এই দুর্ব্যবহারের পাশাপাশি আফগান শরণার্থীদের বহিষ্কার করার পাকিস্তান সরকারের সিদ্ধান্ত আন্তর্জাতিক নিন্দারও জন্ম দিয়েছে।

সম্প্রতি, অভিবাসীদের প্রতি পাকিস্তানি পুলিশ কর্তৃক দুর্ব্যবহারের প্রতিবেদন প্রকাশিত হয়েছে এবং এক জন সাংবাদিকসহ অন্তত তিন জন অভিবাসী নারী নিশ্চিত করেছেন যে তারা দুর্ব্যবহার এবং কিছু ক্ষেত্রে পাকিস্তানি পুলিশের নির্যাতনের শিকার হয়েছেন। দুই সন্তানসহ সামিয়া নামের এক আফগান মহিলা সেখানে থাকার জন্য বৈধ ভিসা নিয়ে পাকিস্তানে প্রবেশ করা সত্ত্বেও তাকে পাকিস্তানি পুলিশ হুমকি দিয়েছে।

তিনি খামা প্রেস নিউজ এজেন্সিকে বলেন, মামলাসহ আমার নিজেরও অনেক অভিজ্ঞতা রয়েছে এবং আমার বন্ধুদের কাছ থেকে শুনেছি যে পাকিস্তান এখন অভিবাসীদের অনেক হয়রানি করছে। প্রায় এক মাস আগে সামিয়া তার বাড়িতে রাতের খাবার খেতে গিয়ে পুলিশের হয়রানির সম্মুখীন হন। পুলিশ তার সমস্ত নথি পরীক্ষা করে এবং তারপর হুমকির সুরে তাকে তার বাসস্থান ছেড়ে চলে যেতে বলে। তারপর থেকে, সামিয়া তার দুই সন্তানকে নিয়ে পাকিস্তানের একটি শহরের উপকণ্ঠে বসবাস করছেন। তিনি আশঙ্কা করছেন যে পাকিস্তানি পুলিশের দুর্ব্যবহার তাকে তার মামলা চলা থেকে বিরত রাখতে পারে। এছাড়া ১৭ বছর বয়সি মারজিয়ার বাবা এবং ভাইকে প্রথমে আটক করা হয়েছিল। পরে পাকিস্তানি পুলিশ তাদের বহিষ্কার করে, এখন সে তার মা এবং ছোট বোনের সঙ্গে ইসলামাবাদে থাকে।

মারজিয়া বলেন, প্রত্যেকেই পাকিস্তানি পুলিশের দ্বারা নির্যাতন বা দুর্ব্যবহারের অন্তত একটি ঘটনা অভিজ্ঞতা বা প্রত্যক্ষ করেছে। তবে তার কাছে এটা এখনো স্পষ্ট নয় যে, কেন পাকিস্তানি পুলিশ তার বাবা এবং ভাইকে বহিষ্কার করেছে। কারণ তাদের ভিসার মেয়াদ শেষ হতে আরো দুই মাস বাকি ছিল। ফ্রেস্তা আজিজি, একজন আফগান সাংবাদিক, নিজের বিরুদ্ধে পাকিস্তানি পুলিশ কর্তৃক দুর্ব্যবহারের দুটি ঘটনা নিশ্চিত করেছেন। তিনিও গভীর রাতে তার বাড়িতে পুলিশি অভিযানের সম্মুখীন হন এবং তার সমস্ত নথিপত্র যাচাই-বাছাই করা হয়। তিনি বলেন যে, পাকিস্তানে নারী ও মেয়েদের অবস্থা ভালো নয়। তিনি এও বলেছেন যে, পাকিস্তানে অভিবাসী পুরুষরাও অনেক খারাপ অবস্থার সম্মুখীন হয় এবং তারাও জোরপূর্বক নির্বাসনের ঝুঁকিতে থাকে।
খামা প্রেস নিউজ এজেন্সি

 

আইএনবি/বিভূঁইয়া