পরিবহনে চাঁদাবাজি, গ্রেপ্তার ২৭

কুমিল্লা প্রতিনিধি: কুমিল্লায় সদর, সদর দক্ষিণ, বুড়িচং, বরুড়া, দেবিদ্ধার, লাকসাম, মুরাদনগর ও ব্রাহ্মণপাড়া উপজেলায় অভিযান চালিয়ে  পরিবহনে চাঁদাবাজির অভিযোগে ২৭ জনকে গ্রেপ্তার করেছে র‌্যাব। গ্রেপ্তারকৃতরা সকলেই পরিবহন চাঁদাবাজ চক্রের সদস্য।  এ সময় তাদের কাছ থেকে চাঁদা আদায়ের ৩২৫টি রশিদ বই ও নগদ ৮৫ হাজার টাকা উদ্ধার করা হয়েছে। 

সোমবার সকালে বিষয়টি নিশ্চিত করেছেন র‌্যাব-১১, সিপিসি-২ কুমিল্লার কম্পানি অধিনায়ক মেজর মোহাম্মদ সাকিব হোসেন।
তিনি বলেন, দীর্ঘদিন ধরে এই পরিবহন চাঁদাবাজ চক্রের সদস্যরা কুমিল্লা জেলার বিভিন্ন সড়কে ব্যাটারি চালিত অটোরিকশা, সিএনজি অটোরিকশা, মিশুক, ট্রাক, কভার্ডভ্যানসহ বিভিন্ন পরিবহনের চালক ও হেলপারদের নিকট হতে জোরপূর্বক টাকা গ্রহণ করে আসছিল। এসব পরিবহন চাঁদাবাজরা সরকার নির্ধারিত স্ট্যান্ড ব্যতিত অনুমোদিত স্থান হতে এবং উপজেলা কর্তৃক ইজারাকৃত জায়গায় নির্ধারিত টাকার পরিমানের চাইতে বেশি টাকা জোরপূর্বক হাতিয়ে নিচ্ছে। পরিবহন চালকরা টাকা দিতে অস্বীকৃতি জানালে এসব চাঁদাবাজরা চালকদেরকে ভয় দেখিয়ে এবং কোন কোন ক্ষেত্রে শারীরিকভাবে আঘাত করে চাঁদা আদায় করে। বর্তমান সময়ে এসব চাঁদাবাজদের এমন কর্মকাণ্ডে সাধারণ জনগণ বিভিন্ন ধরণের হয়রানির সম্মুখীন হচ্ছে। এমন অভিযোগের প্রেক্ষিতে রোববার দিনভর অভিযান পরিচালনা করে তাদেরকে গ্রেপ্তার করা হয়েছে।

গ্রেপ্তারকৃত হলেন- জেলার ব্রাহ্মণপাড়া উপজেলার তোফাজ্জল হোসেন ,কাজী মো.আল মামুন  মো. টিপু সুলতান, আসাদুল,  দেবিদ্বার উপজেলার মো.মবিন, মো.মফিজুল ইসলাম, মো.ইব্রাহিম  খলিল, মো.আরমান, ইব্রাহিম হোসেন, শহিদুল হোসেন, সাদ্দাম হোসেন, বরুড়া উপজেলার শাহজাহান, সোহেল হোসেন, মহিন উদ্দিন, আবুল কালাম আজাদ, সদর দক্ষিণ উপজেলার সবুজ, বুড়িচং উপজেলার রাকিব হোসেন, মুমুনুর রশিদ, ওহিদ মিয়া, রুবেল, জালাল হোসেন, নূর উদ্দিন, শফিকুল ইসলাম রুবেল, জাহিদ হোসেন, মোস্তফা, শরীফ,  ফারুক, মুরাদনগর উপজেলার শাহ আলম প্রমুখ।

মেজর মোহাম্মদ সাকিব হোসেন আরও বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তারকৃত আসামির অভিযোগের দায় স্বীকার করেছেন। আসামিদের বিরুদ্ধে কুমিল্লা জেলার সংশ্লিষ্ট থানায় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

আইএনবি/বিভূঁইয়া