নেত্রকোণা-৪ আসনের উপ-নির্বাচনে আ.লীগের প্রার্থী সাজ্জাদুল হাসান

নিজস্ব প্রতিবেদক

নেত্রকোণা-৪ আসনের উপ-নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন সাবেক সিনিয়র সচিব সাজ্জাদুল হাসান। শুক্রবার (২১ জুলাই) রাতে আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ড সভায় তাকে দলীয় প্রার্থী হিসেবে চূড়ান্ত করা হয়েছে। দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভাপতি, আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা অনুষ্ঠিত হয়েছে। এ সভা থেকে মনোনয়ন প্রত্যাশীদের মধ্য থেকে প্রার্থী চূড়ান্ত করা হয়।

ওবায়দুল কাদের বলেন, আওয়ামী লীগের পার্লামেন্টারিয়ান মনোনয়ন বোর্ডের সভা হয়েছে। মনোনয়ন বোর্ডের অধিকাংশ সদস্যের উপস্থিতিতে সর্বসম্মতিতে সাবেক সচিব, বর্তমানে আমাদের তথ্য ও গবেষণা উপ-কমিটির সদস্য, প্রধানমন্ত্রীর কার্যালয়েও সচিব হিসেবে কাজ করেছেন সাজ্জাদুল হাসান, তাকে নেত্রকোণা-৪ আসনে মনোনয়ন দেওয়া হয়েছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, কে আমলা, কে ব্যবসায়ী, এত কিছু দেখতে গেলে তো… এ দেশে অনেক আমলাই আছেন, অনেক ব্যবসায়ী আছেন, এরা কি রাজনীতি করতে পারবে না?

নেত্রকোণা-৪ আসনের সংসদ সদস্য (এমপি) বেগম রেবেকা মমিনের মৃত্যু হয় গত ১১ জুলাই। পরের দিন ১২ জুলাই শনিবার আসনটি শূন্য ঘোষণা করেছে সংসদ সচিবালয়। সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালামের সই করা এ সংক্রান্ত গেজেটে বলা হয়েছে, বাংলাদেশ জাতীয় সংসদের সংসদ সদস্য বেগম রেবেকা মমিন গত ১১ জুলাই মৃত্যুবরণ করায় একাদশ জাতীয় সংসদের ১৬০ নেত্রকোণা-৪ আসনটি ওই তারিখে শূন্য হয়েছে।

এদিকে ইসি কর্মকর্তারা জানিয়েছেন, জাতীয় সংসদের কোনো আসন শূন্য হওয়ার পরবর্তী ৯০ দিনের মধ্যে উপ-নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে। এক্ষেত্রে আগামী ৮ অক্টোবর ৯০ দিন পূরণ হবে।

ঘোষিত তফসিল অনুযায়ী, ২৪ জুলাই পর্যন্ত মনোনয়নপত্র দাখিল করতে পারবেন আগ্রহীরা। মনোনয়নপত্র বাছাই হবে ২৫ জুলাই আর মনোনয়ন প্রত্যাহার করা যাবে ৩১ জুলাই পর্যন্ত। এরপর ২ সেপ্টেম্বর সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ব্যালট পেপারে ভোটগ্রহণ হবে।

এনএ/