নিউইয়র্কে বিরল প্রদাহজনিত অসুস্থতায় তিন শিশুর মৃত্য 

আন্তর্জাতিক ডেস্ক: শনিবার নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্র কুওমো দৈনিক ব্রিফিংয়ে জানিয়েছেন, তার অঙ্গরাজ্যে একই ধরনের উপসর্গ দেখা দেয়ায় আরও ৭৩ জনকে পর্যবেক্ষণ করছেন স্বাস্থ্য কর্মকর্তারা। তবে এসব লক্ষণ করোনা সংক্রমণের কারণেই হয়েছে কি না তা এখনও নিশ্চিত নয়।ইয়ন

কুয়োমো জানান, সা¤প্রতিক সময়ে টক্সিক শক ও কাওয়াসাকি রোগের উপসর্গের মতো লক্ষণ বেড়ে যাওয়া নিয়ে চিন্তিত। এর মধ্যে রয়েছে রক্তনালীতে প্রদাহ, চামড়ায় র‌্যাশ, গ্রন্থি ফুলে ওঠা, আর গুরুতর অবস্থায় হৃদযন্ত্রের ক্ষতির মতো উপসর্গগুলো। মারা যাওয়া পাঁচ বছরের শিশুর করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। নাইন নিউজ

তিনি জানান, এসব উপসর্গের কোনও ধরনের জিনগত ভিত্তি আছে কি না তা পরীক্ষার জন্য স্বাস্থ্য কর্মকর্তারা নিউইয়র্ক জিনোম সেন্টার ও রকফেলার ইউনিভার্সিটির সঙ্গে যৌথভাবে কাজ করছেন।

যুক্তরাষ্ট্রে কমপক্ষে ৩ হাজার শিশু প্রতি বছর কাওয়াসাকি রোগে আক্রান্ত হয় যারা ছয় বছরের চেয়ে কম বয়সী এবং ছেলেদের মধ্যে এটি সবচেয়ে বেশি দেখা যায়।

নিউইয়র্ক সিটি স্বাস্থ্য বিভাগ বলেছে, এই সপ্তাহের শুরুতে ২-১৫ বছর বয়সী ১৫ টি শিশুকে কাওসাকির রোগে বা বিষাক্ত শকের বৈশিষ্ট্যযুক্ত হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তাদের মধ্যে ৪ জনের নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত করা হয়।

আইএনবি/বিভূঁইয়া