নানা কর্মসূচীতে শেখ হাসিনার কারামুক্তি দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক

নানা কর্মসূচীর মধ্য দিয়ে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার কারামুক্তি দিবস পালিত হয়েছে। আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগসহ সহযোগি সংগঠনের উদ্যোগে প্রধানমন্ত্রী দীঘায়ু ও সুস্থ্যতা কামনা করে বিশেষ দোয়া ও দু:স্থদের মধ্যে খাবার বিতরণ করা হয়। কেন্দ্রীয় আওয়ামী লীগের উদ্যোগে আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডিস্থ রাজনৈতিক কার্যালয়ে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আব্দুর রহমান, জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম সাধারণ সম্পাদক আফম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, মির্জা আজম, দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, উপ-দফতর সম্পাদক সায়েম খান প্রমূখ উপস্থিত ছিলেন।

যুবলীগের উদ্যোগে দোয়া ও খাবার বিতরণ:

বাংলাদেশ আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা কারামুক্তি দিবসে বিশেষ দোয়া ও দুস্থদের মাঝে খাবার বিতরণ করেছে বাংলাদেশ আওয়ামী যুবলীগ। গতকাল বৃহস্পতিবার দিনব্যাপী কেন্দ্রীয় যুবলীগের উদ্যোগে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ যুবলীগের ব্যবস্থাপনায় রাজধানীর বিভিন্ন স্থানে দুস্থদের মাঝে খাবার বিতরণ করা হয় । এরই অংশ হিসেবে ঢাকা মহানগর উত্তর যুবলীগের ব্যবস্থাপনায় রাজধানীর মিরপুর শাহ আলী মাজারে বাদ যোহর সংক্ষিপ্ত আলোচনা সভা, দোয়া মাহফিল ও খাবার বিতরণ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে অংশ নেন যুবলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল। এসময় ঢাকা মহানগর উত্তর যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি কাউন্সিলর জাকির হোসেন বাবুল, সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন, সহ-সভাপতি ও কাউন্সিলর কাজী জহিরুল ইসলাম মানিক, মজিবুর রহমান বাবুল, কেন্দ্রীয় যুবলীগ নেতা ইঞ্জিনিয়ার মুক্তার হোসেন চৌধুরী কামাল,ঢাকা মহানগর উত্তরের সাংগঠনিক সম্পাদক সিদ্দিক বিশ্বাস, দপ্তর সম্পাদক মোস্তাফিজুর রহমান মাসুদ, কেন্দ্রীয় যুবলীগ নেতা জালাল উদ্দিন, এ্যাড. গোলাম কিবরিয়া, আসাদুজ্জামান আজম, অ্যাডভোকেট নজরুল ইসলাম রাজু আলামিন ঢাকা মহানগর উত্তর যুবলীগের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এ সময় যুবলীগ সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল বলেন, সামরিক জান্তা দ্বারা বাংলাদেশের মানুষ দীর্ঘ সময় নির্যাতিত হয়েছে। ওয়ান ইলেভেনের সময় যখন আমাদের প্রিয় নেত্রী বাংলাগণ মানুষের নেত্রী বাংলাদেমকে নিয়ে সকল অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়াতে দাঁড়িয়েছিল। ঠিক তখনই নতুন ষড়যন্ত্র শুরু হয়। এরই অংশ হিসেবে নেত্রীকে তৎকালীন স্বৈরশাসক গ্রেপ্তার করে কারাবরণ করে। বাংলাদেশের মানুষ দিশেহারা হয়ে পড়ে। অন্ধকারের দিকে ধাবিত হয়। সেই সময় আওয়ামী পরিবারের নেতৃবৃন্দরা আপোসহীন আন্দোলনে নামেন। জনগণের পূর্নসমর্থন মুখে হার মানে সেনা শাসক, মুক্তিপান জনগণের নেত্রী। বাংলাদেশের মানুষ অন্ধকার থেকে আলোর ধাপিত হয়। আজকের বাংলাদেশই তার প্রমান। সেদিন নেত্রীর মুক্তি না হলে বাংলাদেশ আজ কোথায় থাকতো আল্লাহ ভালো জানেন। নেত্রীর কারামুক্তি দিবসে আমাদের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ এর নেতৃত্বে আমরা সারা বাংলাদেশের অসহায় মানুষের খাদ্য বিতরণ এবং নেত্রীর দীঘায়ু ও সুস্থ্যতা কামনা করে দোয়া কামনা করছি।
ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগ: বৃহস্পতিবার বিকেলে বাদ আছর ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের ব্যবস্থাপনায় হাইকোর্ট মাজার মসজিদে বাদ আসর বিশেষ দোয়া ও দুস্থদের মাঝে খাবার বিতরণ করা হয় ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি মাইনুদ্দিন রানা ও সাধারণ সম্পাদক রেজাউল করিম রেজা। এছাড়া কেন্দ্রীয় যুবলীগের আহবানে সাড়া দিয়ে দেশের বিভিন্ন জেলা উপজেলা মহানগর ইউনিয়ন পৌরসভা একপর্যায়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দীর্ঘায়ু ও সুস্বাস্থ্য কামনা করে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়

স্বেচ্ছাসেবকলীগের দোয়া মাহফিল:

প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা’র কারামুক্তি দিবসে বঙ্গবন্ধু এভিনিউ স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় অফিসে সামাজিক দূরত্ব বজায় রেখে এক সংক্ষিপ্ত আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি বাবু নির্মল রন্জন গুহ। সংক্ষিপ্ত বক্তব্য রাখেন, সংগঠনের সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, কেন্দ্রীয় নেতা মজিবুর রহমান স্বপন, দেবাশীষ বিশ্বাস, কাজী মোয়াজ্জেম হোসেন, মহানগর দক্ষিণ সাধারণ সম্পাদক তারিক সাঈদ প্রমুখ। সভাপতির বক্তব্যে নির্মল রন্জন গুহ বলেন, জননেত্রী শেখ হাসিনার দেশের উন্নয়নের জন্য তার আরো অনেক দিন বেচে থাকা দরকার,আমারা ভগবানের কাছে তার দীর্ঘায়ুর জন্য প্রার্থনা করছি। তিনি বেচে থাকলে করোনা ভাইরাস কেনো যে কোনো মহাদুর্যোগে দেশের নেতৃত্ব দেয়ার তিনি ক্ষমতা রাখেন। তিনি আরো বলেন, করোনা ভাইরাসের মতো মহা দুর্যোগকালীন সময়ে যেখানে বিশ্ব নেতৃত্ব দিশেহারা, সেখানে আমাদের নেত্রী তার শক্তিশালী মনোবল এবং নেতৃত্বের কারনে দেশের মানুষের পাশে দাড়িয়েছেন এবং বেচে থাকার জন্য তাদের সাহস যুগিয়ে যাচ্ছেন, তাই মানুষ বেচে থাকার প্রেরণা পাচ্ছেন, তিনি বলেন, যে কোন মহাবিপদে শেখ হাসিনাই পারে এবং তার দ্বারাই সম্ভব ।

মৎস্যজীবি লীগ:

প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র কারামুক্তি দিবস উপলক্ষে মিলাদ ও দোয়ার আয়োজন করেছে আওয়ামী মৎস্যজীবি লীগ। রাজধানীর বাড্ডায় আয়োজিত এ কর্মসূচিতে আওয়ামী মৎস্যজীবি লীগ সভাপতি সাইদুর রহমান সাঈদ, সাধারণ সম্পাদক শেখ আজগর নস্কর, কার্যকরি সভাপতি সাইফুল ইসলাম মানিকসহ কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।

ঢাকা মহানগর দক্ষিন আওয়ামী লীগ:

প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র কারামুক্তি দিবস উপলক্ষে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা আবু আহমেদ মন্নাফীর নেতৃত্বে বাদ আসর ওয়ারীর নিজ বাসভবনে বিশেষ দোয়া ও মিলাদ অনুষ্ঠিত হয়। এছাড়া ডেমরা থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মশিউর রহমান মোল্লা সজলের নির্দেশে ঢাকা-৫ নির্বাচনী এলাকায় সামাজিক দুরত্ব বজায় রেখে প্রতিটি মসজিদে মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার বাদ আছর (ডেমরা-যাত্রাবাড়ি ও আংশিক কদমতলী) সকল মসজিদে মসজিদে এ দোওয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। এ সময় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিদেহী আত্মার মাগফেরাত কামনা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু কামনা করে বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়। একইদন রাজধানীর ওয়ারী থানা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী আশিকুর রহমান লাভলু ও সাধারণ সম্পাদক হাজী আবুল হোসেনের নির্দেশে মসজিদ ও মন্দির-গির্জায় দোওয়া-প্রার্থণা অনুষ্ঠিত হয়। এ সময় করোনা থেকে মুক্তি পেতে ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সার্বিক মঙ্গল কামনা করা হয়। পরে প্রতিটি মসজিদ ও মন্দির-গির্জায় মিষ্টি বিতরণ করেন চৌধুরী আশিকুর রহমান লাভলু।
এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র কারামুক্তি দিবস উপলক্ষে বাংলাদেশ মুক্তিযোদ্ধা প্রজন্ম সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিল এর সভাপতি ও সাবেক ছাত্রনেতা অধ্যক্ষ সুজাউল করিম চৌধুরী বাবুল রাজধানীর আরামবাগ জামে মসজিদে বাদ আছর দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করেন। এতে প্রধানমন্ত্রী শেক হাসিনার মঙ্গল ও দীর্ঘায়ু কামনা করে বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়। পরে রাজধানীর কমলাপুরে পথশিশু ও দুস্থদের মাঝে খাবার বিতরণ করা হয়। এদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র কারামুক্তি দিবস উপলক্ষে রাজধানীর কাকরাইলে অনলাইন নিউজ পোর্টাল ‘আইএনবি’ কার্যালয়ে আওয়ামী লীগের আর্ন্তজার্তিক উপ-কমিটির সদস্য ব্যারিস্টার জাকির আহাম্মদ এর নেতৃত্বে বিশেষ দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্টিত হয়। এতে উপস্থিত ছিলেন যুবলীগ নেতা এরশাদুল হক দুলাল, ফয়সাল রহমান শাওন ও মাহবুবুর রহমান প্রমূখ।