ধর্ষণকারীদের কোনো পরিচয় থাকতে পারে না: তথ্যমন্ত্রী

আইএনবি নিউজ: সোমবার (৫ অক্টোবর) তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জীবনভিত্তিক শিশুতোষ গ্রন্থ ‘আমি হবো আগামী দিনের শেখ হাসিনা’ এর প্রকাশনা অনুষ্ঠানে শেষে তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, ধর্ষণকারীদের কোনো পরিচয় থাকতে পারে না বলে মন্তব্য করেন।

এসময় ‘সরকারের জবাবদিহিতার অভাবে খুন-ধর্ষণ বাড়ছে’-সাংবাদিকদের এমন প্রশ্নে ড. হাছান মাহমুদ বলেন, প্রথমত, যারা এ ধরনের অপকর্মের সঙ্গে জড়িত, তারা হচ্ছে দুষ্কৃতকারী। তাদের অন্য কোনো পরিচয় থাকতে পারে না। সরকার এ ধরনের দুষ্কৃতকারীদের কঠোর হস্তে দমন করতে বদ্ধপরিকর।

মন্ত্রী বলেন, এর আগে এ ধরনের যেসব ঘটনা ঘটেছে তার অনেকগুলোর দৃষ্টান্তমূলক শাস্তি হয়েছে, অনেক শাস্তি কার্যকরও করা হয়েছে।

তথ্যমন্ত্রী বলেন, এ ধরনের ঘটনা যে আগে ঘটে নাই তা কিন্তু নয়, আগেও ঘটতো। কিন্তু আগে সামাজিক যোগাযোগমাধ্যমের এমন ব্যাপকতা ছিল না। তাই অনেক ঘটনাই আড়ালে থেকে যেতো।

তবে এখন বেশিরভাগ ঘটনা আড়ালে থাকে না। প্রায় সব ঘটনাই প্রকাশ্যে আসে। এ বিষয়টি বেশ ভালো হয়েছে। যারা সমাজিক যোগাযোগমাধ্যমে এ বিষয়গুলো তুলে ধরছেন তাদেরকে ধন্যবাদ জানায়।

ড. হাছান মাহমুদ আরও বলেন, এই সামাজিক যোগাযোগ মাধ্যমের কল্যাণে সরকার ও প্রশাসন এখন অপকর্মকারীদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা গ্রহণ করতে পারছে। তবে দুষ্কৃতকারীরা যে পরিচয়ই ব্যবহার করার চেষ্টা করুক না কেন, তাদেরকে কঠোর হস্তে দমন করার জন্য সরকার বদ্ধপরিকর। এগুলো নিয়ে রাজনীতি করার কোনো অবকাশ নেই।

আইএনবি/বি.ভূঁইয়া